কোভিড ১৯ আবহে শিক্ষা নেতৃত্বের চ্যালেঞ্জ এবং শিখন পদ্ধতির রূপান্তর বিষয়ে বাংলা ভার্চুয়াল আলোচনা সভা

অতিমারী সংকটকালীন পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতি ও শিক্ষক-শিক্ষিকার ভূমিকা পরিবর্তনের ওপর দৃষ্টিনিক্ষেপ করে ‘দ্য পলিসি টাইমস’ গত ২৯শে জুন, ২০২০, বাংলা ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত করেছে নিউ দিল্লি থেকে।

0
Leadership Challenges & Teachers Transformation WEBINAR on Foreseeing the Future of Students with Digital Education.THE POLICY TIMES

সোমবার, জুন ২৯, ২০২০
নিউ দিল্লী

অতিমারী সংকটকালীন পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতি ও শিক্ষক-শিক্ষিকার ভূমিকা পরিবর্তনের ওপর দৃষ্টিনিক্ষেপ করে ‘দ্য পলিসি টাইমস(https://thepolicytimes.com/) গত ২৯শে জুন, ২০২০, বাংলা ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত করেছে নিউ দিল্লি থেকে।

আলোচনাসভায় উপস্থাপক  ‘দ্য পলিসি টাইমস’ এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক আক্রম হক সহ গেস্ট স্পীকার মিঃ এস কে নুরুল হক (রিটায়ার্ড আই এ এস), প্রফেসর ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় ভাইস চ্যান্সেলর, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, পশ্চিমবঙ্গ, প্রধান শিক্ষকবৃন্দ সামসুল আলম, শাহীদুর রহমান, মহম্মদ নাজার হোসেন, মহম্মদ শাহজাহান, মহম্মদ আজিজুর রহমান,মহম্মদ আমিনুল ইসলাম, মোকলাসার রহমান, সৈয়দ মাতিতুর রহমান, মহম্মদ আজিজুর রহমান, মহম্মদ শাজাহান, আতাতুর রহমান, মহম্মদ আমীন সরকার উপস্থিত ছিলেন।

আক্রম ক সভায় উপস্থিত সকল সন্মানীয় অতিথিগনকে ধন্যবাদ জানিয়ে, কোভিড ১৯ আবহে শিক্ষা নেতৃত্বের চ্যালেঞ্জ, শিখন পদ্ধতির রূপান্তর এবং ভবিষ্যতের শিক্ষা পদ্ধতির বিষয়ে আলোকপাত করে সমাধান সূত্র অনুসন্ধানে  সন্মানীয় অতিথিগনকে তাঁদের অভিজ্ঞতা ও মতামত সকলের সামনে তুলে ধরার অনুরোধ জানিয়ে আলোচনা পর্বের সূচনা করেন।

প্রফেসর ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় বলেন, “প্রত্যেক শিক্ষক শিক্ষিকাকে  বিদ্যার্থীদের ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি আকৃষ্ট করে তোলার  উদ্যোগ গ্রহণ করতে হবে। প্রত্যন্ত এলাকায় যাতে নেটওয়ার্ক ঠিক মতো পৌঁছায় সে ব্যাপারে রাজ্য সকারকে বলা হয়েছে”।

Video link: https://www.youtube.com/watch?v=7t7L_VSKyBg

প্রধান শিক্ষক মোকলাসার হ্মান জানান, “প্রত্যন্ত এলাকায় লক্ষ্যহীন ছাত্র-ছাত্রীদের ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি আকৃষ্ট করে তুলতে বিদ্যালয়ের শিক্ষকবৃন্দের উদ্যোগে স্টুডেন্ট হেল্প ডেক্স তৈরি করা হয়েছে। এর ফলে বিদ্যার্থীদের যে কোনও বিষয়ে সহযোগিতা করা সম্ভব হচ্ছে”। প্রধান শিক্ষক শাহীদুর রহমান জানিয়েছেন তাঁদের বিদ্যালয় যথাসম্ভব উদ্যোগ নিচ্ছে এমতাবস্থায় পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য, তিনি বলেন, “বিদ্যালয়ের শিক্ষকবৃন্দের উদ্যোগে মিড ডে মিলের সাথে পরীক্ষার প্রশ্নপত্র বিদ্যার্থীদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে এবং অভিভাবকদের এ বিষয়ে সচেতন করার উদ্যোগ গ্রহন করা হচ্ছে”।

প্রধান শিক্ষক মহম্মদ আমিনুল ইসলাম ডিজিটাল নেটওয়ার্ক-কে কেন্দ্র করে বলেন অতিরিক্ত নেটওয়ার্ক সমস্যা থাকায় ক্লাস করা খুবই অসুবিধাজনক হয়ে পড়েছে। এই সংকটকালীন  পরিস্থিতির জন্য তাঁরা একেবারেই প্রস্তুত ছিলেন না। তিনি আরও জানান, ইন্টিরিওর এলাকায় নেটওয়ার্ক পাওয়া খুবই দুষ্কর হয়ে পরছে এবং ছাত্রছাত্রীদের ওপর তার প্রভাব অনেকটাই পরছে।

প্রধান শিক্ষক মহম্মদ আজিজুর রহমান এবং সৈয়দ মাতিতুর রহমান বলেন, “অভিভাবকরা একেবারেই ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি সহযোগিতা করছেননা। তাঁদের বক্তব্য ছাত্র ছাত্রীদের হাতে মোবাইল থাকলে তারা আসক্ত হয়ে পড়বে- এর কারণে নতুন পঠন পাঠন প্রক্রিয়া অনেকটাই ক্ষতিগ্রস্থ হচ্ছে”।

প্রধান শিক্ষক মহম্মদ শাজাহান বলেন, “অতিমারী সংকটকালীন  পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতির পরিবর্তনকে মেনে নিয়েই তাঁরা ছাত্র ছাত্রীদের ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি আকৃষ্ট করে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি নির্ভরশীল হওয়াই এখন যুক্তিসংগত”।Leadership Challenges & Teachers Transformation.the policy times

“ছাত্র-ছাত্রীদের ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি আকৃষ্ট করলেও পাশাপাশি এটা আমাদের মাথায় রাখতে হবে যে অনেক ছাত্র-ছাত্রীরাই মোবাইল ফোনের অপব্যবহার করছে- এ ব্যাপারে অভিভাবকদের দৃষ্টি নিক্ষেপ করা প্রয়োজন”, আতাতুর রহমান তাঁর বক্তৃতায় উল্লেখ করেন।

এই বক্তব্যর পরিপ্রেক্ষিতে প্রধান শিক্ষক মহম্মদ আমীন সরকার বলেন- “গ্রামীণ এলাকায় বেশিরভাগ অভিভাবকরাই পরিযায়ী শ্রমিক, তাঁদের পক্ষে অ্যানড্রয়েড ফোন কেনা সম্ভব নয়। তাই এই  নতুন  ভার্চুয়াল পঠন পরিকাঠামো সব শ্রেনীর জন্য সুবিধাজনক নয়”।

আলোচনাসভার প্রধান অতিথি স্পীকার মিঃ এস কে নুরুল হক সর্বশেষে তাঁর বক্তব্য রাখেন, তিনি বলেছেন, “সব শ্রেনীর কথা মাথায় রেখে আমাদের রাজ্য সরকারের কাছে অনুরোধ করতে হবে যাতে সমস্ত জায়গায় নেটয়ার্ক কানেকশন ওয়াই ফাই এবং মোবাইল ফোন দেওয়ার  ব্যবস্থা করা হয়। তাতে হয়তো কিছুটা হলেও সমস্যা কমতে পারে”।

সভা শেষে দ্য পলিসি টাইমস এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক আক্রম হক সমস্ত অতিথিদের ধন্যবাদ জানান অনুষ্ঠানে যুক্ত হওয়ার জন্য, তিনি তাঁর শেষ বক্তব্যে বলেন বাড়িতে যারা টিউশন পড়ান তাঁরা যেন বিনা পারিশ্রমিকে বিদ্যার্থীদের শিক্ষা প্রদান করেন তাহলে তারা উপকৃত হওয়ার পাশাপাশি শিক্ষা ক্ষেত্রে উন্নতিসাধন হবে।

 About The Policy Times

The Policy Times has been organizing innumerable Webinars and virtual conferences globally on perhaps all kinds of issues that are needed especially in this Covid- 19 situation.

Established on March 2017, The Policy Times is a Delhi- based media cum strategic and practical Alliance of Policy and Business Experts for right Policy and business connect leading to prosperity of society specializing through practical networking, Events, Business intelligence and research from our offices in Delhi, Mumbai, Nagpur, Chennai, Hyderabad, Kolkata, etc. Policy Times in central Ministries and state governments, Embassy and High Commissions, India’s and World’s business association, and export promotion agencies.

Soical Media links-

Twitter: https://twitter.com/thepolicytimes
Facebook: https://www.facebook.com/thepolicytimes
Instagram:https://www.instagram.com/thepolicytimes_
Youtube: https://www.youtube.com/channel/UCRAvJanqyF3IQ6owFY0WdNA?view_as=subscriber

Summary
Article Name
কোভিড ১৯ আবহে শিক্ষা নেতৃত্বের চ্যালেঞ্জ এবং শিখন পদ্ধতির রূপান্তর বিষয়ে বাংলা ভার্চুয়াল আলোচনা সভা
Description
অতিমারী সংকটকালীন পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতি ও শিক্ষক-শিক্ষিকার ভূমিকা পরিবর্তনের ওপর দৃষ্টিনিক্ষেপ করে ‘দ্য পলিসি টাইমস’ গত ২৯শে জুন, ২০২০, বাংলা ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত করেছে নিউ দিল্লি থেকে।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.