বাংলার এনআরসি নিয়ে চিন্তায় বাংলাদেশ।

আসামে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জন মানুষের নাম এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদপড়ায় নাগরিক পুঞ্জী উদ্বেগে বাংলাদেশ। এই পরিস্থিতিতে কেউ যেন বাংলাদেশে প্রবেশ না করে।

0
বাংলার এনআরসি নিয়ে চিন্তায় বাংলাদেশ/thepolicytimes

আসামে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জন মানুষের নাম এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদপড়ায় নাগরিক পুঞ্জী উদ্বেগে বাংলাদেশ। এই পরিস্থিতিতে কেউ যেন বাংলাদেশে প্রবেশ না করতে পারে, বলে জানায় বাংলাদেশ বিদেশ মন্ত্রী। তিনি বিশেষ উল্লেখ করে বলেছেন যেহুতু আসামে এনআরসি হয়ে গেছে, সে ক্ষেত্রে সিলেট ও সুনামগঞ্জ দিয়ে কেউ যেন প্রবেশ না করতে পারে, বিশেষ ভাবে হুশিয়ার করা হয় বাংলাদেশি সীমান্ত সীমান্ত রক্ষীর (বিজিবি) ।

ভারতের বিদেশ মন্ত্রী জয়শঙ্করের বাংলাদেশ ঢাকা সফরে সময় এই বিষয়টি তুলে ধরেন বাংলাদেশের বিদেশ মন্ত্রী এ কে আব্দুল মোমেন ।  আব্দুল মোমেন বলেন যে জয়শঙ্করের সাথে তার কথা হয়েছে, যে আমরা অলরেডি ১১ লক্ষ রোহিঙ্গা শরণার্থী নিয়ে বিপাকে পড়েছি এখন আবার শুনছি এনআরসি। প্রতিউত্তরে ভারতের বিদেশ মন্ত্রী জয়শঙ্কর জানায় এনআরসি হলো ভারতের অভ্যন্তরীণ বিষয়, এটা নিয়ে তোমাদের ভাবতে হবেনা, এর কোনো প্রভাব বাংলাদেশে পড়বেনা।

এনআরসি নিয়ে জয়শঙ্কর আশ্বাস দিলেও বাংলাদেশ কে সজাগ থাকতে হবে. বলে জানায় ঢাকার কূটনৈতিক সম্পর্ক বিশ্লেষকরা।

৩৭০ অনুচ্ছেদ নিয়ে বাংলাদেশ বিদেশ মন্ত্রী এ কে আব্দুল মোমেন বললো যে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল বিষয়টি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। কাশ্মীরের বর্তমান অবস্থান কি, বাংলাদেশ বিদেশ মন্ত্রীর মতানুসারে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল  তাদের অভ্যন্তরীণ বিষয়। এতে পরিষ্কার বোঝা যাচ্ছে যে ভারতীয় বিদেশ মন্ত্রী জয়শঙ্করের পাল্টা প্রতি উত্তরে বাংলাদেশ বিদেশ মন্ত্রী।

Summary
Article Name
বাংলার এনআরসি নিয়ে চিন্তায় বাংলাদেশ
Description
আসামে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জন মানুষের নাম এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদপড়ায় নাগরিক পুঞ্জী উদ্বেগে বাংলাদেশ। এই পরিস্থিতিতে কেউ যেন বাংলাদেশে প্রবেশ না করতে পারে, বলে জানায় বাংলাদেশ বিদেশ মন্ত্রী।
Author
Publisher Name
The Policy Times
Publisher Logo