আমরা উন্নয়নশীল দেশ, একসাথে লড়াই করতে হবে: প্রধানমন্ত্রী মোদীর বক্তিতা

আমরা একটি উন্নয়নশীল দেশ এবং আমাদের মতো দেশের পক্ষে এই করোনার সংকট কোনও সাধারণ বিষয় নয়," প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে এক সম্বোধন করে বলেছেন

0
আমরা উন্নয়নশীল দেশ, একসাথে লড়াই করতে হবে: প্রধানমন্ত্রী মোদীর বক্তিতা
164 Views

প্রোধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ১.৩ বিলিয়ন নাগরিককে দ্রুত প্রসারণকারী করোনভাইরাস থেকে রক্ষার জন্য বাড়ির অভ্যন্তরে থাকার আহ্বান জানিয়েছেন, ২২ শে মার্চ থেকে এক সপ্তাহের জন্য সরকার সমস্ত আন্তর্জাতিক বিমানকে দেশে নামতে বাধার ঘোষণা করেছেন। 

“আমরা একটি উন্নয়নশীল দেশ এবং আমাদের মতো দেশের পক্ষে এই করোনার সংকট কোনও সাধারণ বিষয় নয়,” প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে এক সম্বোধন করে বলেছেন, মহামারীটি ভারতের অর্থনীতিতে আঘাত হানে বলে উল্লেখ করেছে। তিনি সকাল ৭ টা থেকে সকাল ৯ টা অবধি এক দিনব্যাপী স্ব-চাপিত কার্ফিউয়ের আহ্বান জানান।

রাজ্য পরিচালিত প্রেস ইনফরমেশন ব্যুরো এক বিবৃতিতে বলেছে, ফেডারেল সরকার রাজ্যগুলিকে জরুরি ও প্রয়োজনীয় সেবার ব্যতীত সকল বেসরকারী খাতের কর্মচারীদের জন্য ঘরে বসে কাজ প্রয়োগ করতে বলেছে। এটি ৬৫ বছরের বেশি বয়স্ক নাগরিক এবং ১০ বছরের কম বয়সীদের নাগরিকদের ঘরে থাকার পরামর্শ দেয়।

ভারত প্রাদুর্ভাব রোধ করতে বিদেশের ফ্লাইটগুলি থেকে কার্যকরভাবে তাদের সীমানা সিল করা হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত চারটি মৃত্যু এবংগ ১৭৩  টি নিশ্চিত কেস রয়েছে।

কেসগুলির ‘আভ্যালেঞ্চ’ সহ ভারত পরবর্তী ভাইরাস হটস্পট হতে পারে

এক দশকেরও বেশি সময়ে ধীর গতিতে প্রসারিত হওয়া অর্থনীতির আরও ক্ষতি আটকাতে হবে প্রধানমন্ত্রী মোদীকে। তিনি বলেছিলেন যে ভাইরাস প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় তাঁর সরকার প্যানেল গঠন করবে। কোভিড -১৯ অর্থনৈতিক প্রতিক্রিয়া টাস্কফোর্সের নেতৃত্বে থাকবেন অর্থমন্ত্রী নির্মলা সিথারমন।

নয়াদিল্লিতে পৃথক এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম-সচিব লাভ আগরওয়াল বলেছেন, রাজ্যগুলিকে বড় জনসমাগম বন্ধ করতে এবং গণপরিবহন পরিষেবাকে ন্যূনতম রাখার জন্য বলা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান, পরীক্ষা কেন্দ্র এবং থিয়েটার হলগুলি অস্থায়ীভাবে বন্ধ করা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী ভারতীয়দের প্রয়োজনীয় পণ্যাদি কেনা বা আতঙ্কিত না করার আহ্বান জানিয়েছেন।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড জানিয়েছে, তাইওয়ানের অনুরূপ ঘোষণার পরে তারা উভয়ই অনাবাসীকে দেশে প্রবেশ নিষিদ্ধ করছে। সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেডের অনুমোদিত ভিসতারা এবং গো এয়ারলাইন্স ইন্ডিয়া লিমিটেড সহ ভারতীয় বিমান সংস্থা ইতিমধ্যে বিদেশের সমস্ত ফ্লাইট স্থগিত করেছে। বাজেটের ক্যারিয়ার স্পাইসজেট লিঃ বেশিরভাগ আন্তর্জাতিক পরিষেবা প্রত্যাহার করেছে।

বিশ্বব্যাপী এই মামলার সংখ্যা ২১৭,৫০৬-এ পৌঁছেছে, যেখানে মৃতের সংখ্যা ৯০০০ শীর্ষে রয়েছে।

স্বাস্থ্য সংস্থাগুলি বলেছে যে এখন পর্যন্ত এই রোগের কোনও সংক্রমণ হয়নি, হাসপাতালগুলিকে নন-জরুরী ক্ষেত্রে ভর্তি এড়াতে এবং বৈকল্পিক অস্ত্রোপচারকে হ্রাস করার পরামর্শ দিয়েছিলেন। আগরওয়াল বলেন, সরকারের পদক্ষেপগুলি প্রাথমিকভাবে প্রতিরোধমূলক পদক্ষেপ নেওয়ার দিকে দৃষ্টি নিবদ্ধ করছে, যোগ করে বৃহস্পতিবারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে একদল মন্ত্রীর বৈঠকের পর।

“এই দেশে সম্প্রদায়ের সংক্রমণের প্রশ্নই আসে না,” তিনি বলেছিলেন। “এই শব্দগুলি অযথা মানুষের মনে একটা ভয় তৈরি করে।”

Summary
Article Name
আমরা উন্নয়নশীল দেশ, একসাথে লড়াই করতে হবে: প্রধানমন্ত্রী মোদীর বক্তিতা
Description
আমরা একটি উন্নয়নশীল দেশ এবং আমাদের মতো দেশের পক্ষে এই করোনার সংকট কোনও সাধারণ বিষয় নয়," প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে এক সম্বোধন করে বলেছেন
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here