CAA- এর বিরুদ্ধে আন্দোলনের জন্য, অতিরিক্ত সময়ের আবেদন মহিলাদের :

জাফর নগর এলাকায় ঈদগাহ গ্রাউন্ডে শাহীনবাগ প্রোটেস্ট ও বিক্ষোভকে ঘিরে ‘আম্বেদকারীত’ আন্দোলন সমর্থনিরা এবং নারীপ্রতিনিধিত্বকারী সমর্থন জানিয়েছে।

0
शाहीन बाग की महिलायें प्रेरणा बनी देश के लिए।
290 Views

সোমবার সন্ধ্যায় জাফর নগর এলাকায়  ঈদগাহ গ্রাউন্ডে শাহীনবাগ প্রোটেস্ট ও বিক্ষোভকে ঘিরে ‘আম্বেদকারীত’  আন্দোলন সমর্থনিরা এবং নারীপ্রতিনিধিত্বকারী গোষ্ঠী সহ প্রায় ৪০০ এরও বেশি মহিলা সমর্থন জানিয়েছে। এই প্রতিবাদী আন্দোলনে আসা বহু বক্তৃতার মধ্যে, ‘পূর্ব নাগপুরের কিছু শিকারী-মানসিকতা ভুক্ত লোককে চিকিৎসা করার  জন্য আরএসএস আহ্বান জানিয়েছিল। 

সিনিয়র পুলিশ পরিদর্শক সুনীল গাঙ্গুরদে নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগে বিক্ষোভকারীদের কে  চূড়ান্ত নির্দেশ দেওয়ার জন্য তিনি গাড়ির উপরে পাবলিক অ্যাড্রেস সিস্টেম এবং ঈদগাহের বাইরের দিকে একটি পুলিশ জিপ ব্যবহার করেন এবং বিক্ষোভকারীদের শান্তিপূর্ণভাবে জায়গাটি খালি করতে বলেন।

বিক্ষোভে যোগদানকারী মহিলা  সহ প্রায় ৫০ জন পুরুষ আন্দোলনের সময়সীমা বাড়ানোর জন্য পুলিশের কাছে কোনোরকম কোন আলোচনা না করেই ঘটনাস্থল থেকে পদত্যাগ করেন। 

ওইদিন বিক্ষোভ –এ  অংশ নেওয়া একদল পুরুষ গাঙ্গুরদেকে বলেন যে মহিলাদেরকে এই আন্দোলন চালানোর জন্যে আরও দু’ঘন্টা অর্থাৎ রাত ৮ টা পর্যন্ত সময় দেওয়াহোক, এবং বিক্ষোভের বাকি দিনগুলির জন্য সময় বাড়ানোর দাবি জানানো হয় অর্থাৎ, ২৯- জানুয়ারী ২০২০- পর্যন্ত এই আন্দোলন চলবে। গাঙ্গুরদে, এর উচ্চতর আপিলের আদেশে উদ্ধৃতি দিয়ে তার অক্ষমতা প্রকাশ করেছিলেন।

প্রতিবাদের প্রথম দিন কোনও চ্যালেঞ্জের মুখোমুখি হয়নি বিক্ষোভকারীরা। নিকটবর্তী স্কুলটি সেদিন বন্ধ ছিল, কিন্তু সোমবার, বিক্ষোভকারীদের মন্তব্যে জানা যায় যে তাদের বিক্ষোভের কারণে যাতে শিক্ষার্থীদের কোনো অসুবিধা না হয়, বা কোনো ঝামেলা না বাধে,যার জন্যে বিক্ষোভকারীরা সকাল ১১ টা থেকে দুপুর ২ টার মধ্যে লাউডস্পিকার ব্যবহার  বন্ধ রেখেছিলেন। 

একজন মহিলা প্রতিবাদী জানান, ‘ আমরা দিল্লির শাহীনবাগের বোনেদের সাথে সংহতি বজায় রাখতে চাই, যারা এই প্রবল  শীতেও নিজের বাসস্থান ছেড়ে আজ দেশের জন্যে, দেশের সংবিধানের জন্যে বাইরে আছে।পুলিশকে বোঝা উচিৎ এক জন গৃহকর্মীর সকালের কাজ করতে করতে প্রায় ১১ টা বেজে যায়,  আমরা কোনো আইন শৃঙ্খলা পরিস্থিতি তৈরী করছিনা।বেশ কয়েকটি আবেদন করা সত্ত্বেও তারা আমাদের ফিরে আসতে বাধ্য করেছিল।‘  

প্রাথমিকভাবে, মহিলারা ঘোষণা করেছিলেন যে তারা রাত দশটা পর্যন্ত এই আন্দোলন জারি রাখবেন। কংগ্রেস অ্যাক্টিভিস্ট বান্টি শেল্কে  ঘটনাস্থলে উপস্থিতকারীদের সকলকে সমর্থন বার্তা জানিয়েছেন। এবং মাইকে ঘোষণা করেছিলেন যে “উপস্থিত পুলিশ সদস্যদের অবশ্যই সিপিকে জানাতে হবে যে আজ মহিলারা এখানে রাত ৮ টা অবধি থাকবেন”।

আগের দিনই রেডিওলজির প্রাক্তন অধ্যাপক ডাঃ কৃষ্ণা কামলে বলেছিলেন, ” নাগপুর কে ভিরু দের দল ভাবছে যে ‘সংখ্যালঘুরা হছে মুরগীর খাদ্য’, যা তারা ভোজনের পরিকল্পনা করছে’।


 

Summary
Article Name
CAA- এর বিরুদ্ধে আন্দোলনের জন্য, অতিরিক্ত সময়ের আবেদন মহিলাদের :
Description
জাফর নগর এলাকায় ঈদগাহ গ্রাউন্ডে শাহীনবাগ প্রোটেস্ট ও বিক্ষোভকে ঘিরে ‘আম্বেদকারীত’ আন্দোলন সমর্থনিরা এবং নারীপ্রতিনিধিত্বকারী সমর্থন জানিয়েছে।
Author
Publisher Name
TPT News Bureau
Publisher Logo