বর্ণাঢ্য ও বর্ণিল কুচকাওয়াজের মধ্য দিয়ে পালিত হলবাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্গে ছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্যারেড গ্রাউন্ডে বিভিন্ন বাহিনীর প্রদর্শনী উপভোগ করেন।

0
বর্ণাঢ্য ও বর্ণিল কুচকাওয়াজের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হচ্ছে

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় প্যারেড গ্রাউন্ড তেজগাঁওয়ে  সকালে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্গে ছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথকোবিন্দ প্যারেড গ্রাউন্ডে বিভিন্ন বাহিনীর প্রদর্শনী উপভোগ করেন।

বিজয় দিবসের কুচকাওয়াজের অভিবাদন নিতে জাতীয় প্যারেন্ড গ্রাউন্ডে পৌছালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং তিন বাহিনীর প্রধানগণ।

জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। তারপর সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর খোলা জিপে প্যারেড পরিদর্শন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির প্যারেড পরিদর্শনের পর শুরু হয় কুচকাওয়াজ। অভিবাদন মঞ্চ থেকে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এবারের সুবর্ণ জয়ন্তী কুচকাওয়াজ মুক্তিযুদ্ধে বাংলাদেশ কে প্রথম  স্বীকৃতি দেওয়া ভুটানে(৩৫) এবং ভারতের (১২২) সদস্যা বিশিষ্ট সেনা কন্টিনজেন্ট এছাড়া  রাশিয়া কুচকাওয়াজে  সরাসরি অংশগ্রহণ করে আর পর্যবেক্ষণ রাষ্ট্র হিসাবে উপস্থিত ছিল জাপান, মেক্সিকো, এবং যুক্তরাষ্ট্রে যা কুচকাওয়াজের প্যারেড কে ভিন্ন মাত্রা যোগ করে।

প্যারেড গ্রাউন্ডের আকাশে আর্মি অ্যাভিয়েশন, নেভালঅ্যাভিয়েশন ও র‌্যাবঅ্যাভিয়েশনেরমনোজ্ঞফ্লাইপাস্ট এবং আকাশ থেকে পতাকা নিয়ে ফ্রিফলজাম্প দিয়ে প্যারেড গ্রাউন্ডে অবতরণ করেন প্যারাকমান্ডোরা

কুচকাওয়াজে যান্ত্রিক বহরে সমরাস্ত্রের পাশাপাশি সরকারের উন্নয়ন তুলে ধরে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর।উল্লেখ গত বছর মহামারি করনার কারণে বিজয় দিবসের কার্যক্রম অনেক সংক্ষিপ্ত করা হয়েছিল।

Summary
Article Name
বর্ণাঢ্য ও বর্ণিল কুচকাওয়াজের মধ্য দিয়ে পালিত হলবাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী
Description
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্গে ছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্যারেড গ্রাউন্ডে বিভিন্ন বাহিনীর প্রদর্শনী উপভোগ করেন।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo