‘বেস-আর নূর মডেল স্কুল’ – এর একটি নীরব আন্দোলন

'বেস-আন নুর মডেল স্কুল' এখন পশ্চিমবঙ্গের সেরা স্কুলগুলোর মধ্যে একটি এবং স্কুলটির একাডেমিক ট্র্যাক রেকর্ডের সাথে গণনা করা হয়।

0
'বেস-আর নূর মডেল স্কুল' - এর একটি নীরব আন্দোলন

বাংলার পিছিয়ে পড়া জেলাগুলোর মধ্যে একটি হলো দক্ষিণ দিনাজপুর। এই জেলা রাজ্য বা কেন্দ্রীয় রাজনীতিতে তেমন সক্রিয় নয়। তাই রাজনৈতিক নেতারাও খুব একটা মনযোগ দেন না দক্ষিণ দিনাজপুরে।

শিক্ষা, স্বাস্থ্য এবং যোগাযোগ সেবায় রয়েছে নানান প্রতিকূলতা। গুরুত্বপূর্ণ যে কোনো পরিষেবার জন্য কলকাতা এবং শিলিগুড়ির উপর নির্ভর করতে হয় দক্ষিণ দিনাজপুরের অসহায় এবং দরিদ্র মানুষগুলোর। শিশু এবং বয়স্কদের মানসম্পন্ন শিক্ষা লাভের জন্য খুব বেশি প্লাটফর্ম নেই। অথচ শিক্ষা লাভের প্লাটফর্মগুলোই যেকোনো সম্প্রদায়ের উন্নতির ভিত্তি।

Also Read: A Silent Movement Called BES-AN Noor Model School (H.S.)

‘খাদেমুল ইসলাম’ নামে একজন দূরদর্শী এসব প্রতিকূলতার বিপরীতে দাঁড়িয়েছেন। দক্ষিণ দিনাজপুরের শিশুরা যাতে তাদের আশে পাশেই মানসম্মত শিক্ষা লাভ করতে পারে সেজন্য তিনি কিছু করার সিদ্ধান্ত নেন।

A Silent Movement Called BES-AN Noor Model School (H.S.)তাঁর ছোট উদ্যোগ ‘বেস-আন নুর মডেল স্কুল’ এখন পশ্চিমবঙ্গের সেরা স্কুলগুলোর মধ্যে একটি এবং স্কুলটির একাডেমিক ট্র্যাক রেকর্ডের সাথে গণনা করা হয়।

স্কুলটি ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারির হরিপুর গ্রামের একটি গ্রামীণ এলাকায় অবস্থিত। স্কুলটি নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নিয়ে গঠিত। এই স্কুল সিসিই পাঠ্যক্রমের কোর্স অনুসরণ করে। স্কুলটি সহ-শিক্ষামূলক এবং শিক্ষার মাধ্যম বাংলা ও ইংরেজি। রয়েছে একটি বেসরকারি ভবনও। ছাত্র এবং ছাত্রী উভয়ই একসাথে পড়াশোনা করে। এছাড়া স্কুলটিতে লাইব্রেরি, কম্পিউটার ল্যাবরেটরি ইত্যাদির মতো প্রয়োজনীয় সুযোগ-সুবিধা রয়েছে।

বেস-আন নূর মডেল স্কুলের এখন চারটি ক্যাম্পাস রয়েছে। যার মধ্যে রয়েছে গার্লস ক্যাম্পাস (নার্সারি থেকে দ্বাদশ) হরিপুর, বংশীহারি, দক্ষিণ দিনাজপুর; বয়েস ক্যাম্পাস (নার্সারি থেকে দ্বাদশ) প্রাণসাগর, গঙ্গারামপুর, দক্ষিণ দিনাজপুর; বয়েস ক্যাম্পাস (একাদশ ও দ্বাদশ-এসসি) গাবগাছি, জোদুপুর, মালদা; বয়েজ ক্যাম্পাস (একাদশ ও দ্বাদশ-এসসি) বংশীহারি, দক্ষিণ দিনাজপুর।

A Silent Movement Called BES-AN Noor Model School (H.S.)প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক খাদেমুল ইসলামের কাজ এবং সেই এলাকায় স্কুলের সুনাম দেখে জে বি. মুস্তাক হোসেন, ভারতের একজন প্রখ্যাত শিল্পপতি, দূরদর্শী জনসেবক, পশ্চিমবঙ্গে তার জনসেবার উদ্যোগ – জিডি চ্যারিটেবল সোসাইটি এবং এসকে-এর মাধ্যমে অনেক শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য দাতব্য সংস্থাকে সহায়তা করে একটি অগ্রণী ভূমিকা পালন করছেন।

নুরুল হক – জিডি মনিটরিং কমিটির চেয়ারম্যান পশ্চিমবঙ্গের একজন দূরদর্শী IAS অফিসার প্রতিষ্ঠানটিকে গ্রহণ করতে এবং তরুণ ছাত্রদের স্বপ্ন লালন করার জন্য সমস্ত সম্ভাব্য সহায়তা প্রদানের জন্য তার সমর্থনের হাত বাড়িয়েছেন।

২০২০ সালের মাধ্যমিকের বোর্ড পরীক্ষার ফলাফলের বিশ্লেষণে দেখা যায়, ১২০ জনের মধ্যে ১০৫ জন শিক্ষার্থী ফার্স্ট ডিভিশনে পাস করেছে। এর মধ্যে ৬৪ জন ডিস্টিনশন সহ পাস করেছে এবং ১১ জন ৯০% এর বেশি নম্বর পেয়েছে। NEET ফলাফল ২০২১-এ দেখা যায় যে, পাঁচজন শিক্ষার্থী কোয়ালিফাইড এবং ৫৬০ থেকে ৬২৫ নম্বর পেয়েছে ৭২০ নম্বর এর মধ্যে।

A Silent Movement Called BES-AN Noor Model School (H.S.)স্কুলটির একটি নীতিবাক্য রয়েছে – “আমরা শিখি, আমরা নেতৃত্ব দিই, আমরা অনুপ্রাণিত করি”। স্কুলটির দৃষ্টিভঙ্গি এবং লক্ষ্য হল, ব্যাপক মূল্যবোধের শিক্ষা। যার মধ্যে রয়েছে কুরআন ও সুন্নাহর বিশ্বজনীন মূল্যবোধ। আল্লাহ (সুবহানাহু ওয়া তায়ালা) এর সন্তুষ্টি অর্জন এবং আল্লাহকে খোঁজার এক গভীর আকাঙ্ক্ষার মাধ্যমে শিক্ষাগত ও আধ্যাত্মিক জীবনকে উঁচু মানের করার শিক্ষা প্রদান করা হয় স্কুলটিতে । স্কুলটির দর্শন হল, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা করা এবং এই দুনিয়া ও আখেরাতে সফলতা অর্জনের এবং শ্রেষ্ঠত্ব অর্জনে সক্ষম ব্যক্তিত্ব গড়ে তোলার জন্য প্রকৃত শিক্ষার জন্য উদ্বুদ্ধ করা। স্কুলটি প্রমাণ করতে চায় যে, তাদের শিক্ষার্থীরা বিজ্ঞান, সাহিত্য, গণিত ইত্যাদিতে পারদর্শী হতে পারে।

স্কুলটি ধর্মীয় সাংস্কৃতিক সীমানার মধ্যে থেকে লক্ষ্য অর্জন এবং আধুনিক প্রযুক্তির সম্ভাব্য সমস্ত সুবিধা গ্রহণ করার জন্য চেষ্টা করে। এই যুগে প্রযুক্তির ব্যাপক উন্নতি হয়েছে এবং মানুষ বস্তুবাদ বিষয়ে এমন উচ্চতায় অগ্রসর হয়েছে যা একসময় অকল্পনীয় ছিল। তাই তারা মনে করে যে, তাদের জ্ঞান এবং আধ্যাত্মিক জীবনের মান বৃদ্ধি করাও অপরিহার্য।

তাদের শিক্ষার একটি মৌলিক নীতি হল, সকল মানুষের উচ্চ মানের শিক্ষা ও প্রশিক্ষণে সমান প্রবেশাধিকার থাকতে হবে। শিক্ষার জন্য একই সুযোগ সকল নাগরিকের জন্য। তাদের জাতিগত উৎপত্তি, বয়স, সম্পদ বা তারা যেখানে বসবাস করুক না কেন এই বিষয়টি সকলের উপলব্ধ হওয়া উচিত।

Summary
Article Name
'বেস-আর নূর মডেল স্কুল' - এর একটি নীরব আন্দোলন
Description
'বেস-আন নুর মডেল স্কুল' এখন পশ্চিমবঙ্গের সেরা স্কুলগুলোর মধ্যে একটি এবং স্কুলটির একাডেমিক ট্র্যাক রেকর্ডের সাথে গণনা করা হয়।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo