করোনা মোকাবিলায় এবার এগিয়ে এল কলকাতা বিশ্ববিদ্যালয়, তৈরি করল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার

রাজ্যসরকারকে অর্থসাহায্যের পাশাপাশি এবার হ্যান্ড স্যানিটাইজার ও ফেস মাস্ক তৈরিতে দায়িত্বভার নিল খোদ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।

0
343 Views

করোনা মোকাবিলা করতে এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। রাজ্যসরকারকে অর্থসাহায্যের পাশাপাশি এবার হ্যান্ড স্যানিটাইজার ও ফেস মাস্ক তৈরিতে দায়িত্বভার নিল খোদ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। শুধুমাত্র এই প্রয়োজনীয় জিনিস-ই নয়, লকডাউনের সময় কেউ যাতে মানসিকভাবে ভেঙ্গে না পরেন তার জন্য প্রস্তুত বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি অ্যান্ড অ্যাপ্লায়েড সাইকোলজি বিভাগ। কোনো পড়ুয়া যেন এই অবস্থায় মানসিকভাবে পিছিয়ে না পরেন সেইদিকে নজর রাখতেই এই সিদ্ধান্ত।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে সম্পূর্ণভাবে ‘হু’ এর নির্দেশ মেনে রসায়ন বিভাগের বিভিন্ন যন্ত্রপাতি এবং কর্মীদের সাহায্য নিয়ে তৈরি হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। মোট ২০০ লিটার স্যানিটাইজার প্রস্তুত করবে তাঁরা। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের জুট এবং ফাইবার টেকনলজি বিভাগে তৈরি হচ্ছে মাস্ক। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক বিলি শুরু করা হবে বলেও জানানো হয়েছে।                        Source: outlook India Magazine

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন “আমি বেশ কিছু দিন ধরেই ভাবছিলাম, এ রকম কিছু করা যায় কি না। কলকাতা বিশ্ববিদ্যালয় তো একটা উচ্চশিক্ষার প্রতিষ্ঠান। আমার সহকর্মীদের সঙ্গে আলোচনা শুরু করেছিলাম। তাঁরাও সম্মতি দিলেন।করোনা মোকাবিলায় রাজ্যকে আমরা সব রকম সহযোগিতা করতে প্রস্তুত। আমরা যথাসাধ্য চেষ্টা করছি স্যানিটাইজার ও মাস্ক তৈরি করে রাজ্য কে দেওয়ার।” এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, লকডাউন চলছে বলে আমরা সবাই ই-অফিস করছি। সারা দিন মেলে বা ভিডিয়ো কলে কাজ চলছে। আমাদের শিক্ষক-অধ্যাপকরা জুমের মাধ্যমে ক্লাস নিচ্ছেন।’’ তবে পরিস্থিতি এখন যে রকম, তাতে ওইটুকুতেই থেমে থাকছে চাইছে না কলকাতা বিশ্ববিদ্যালয়। উপাচার্যের কথায়, ‘‘শিক্ষা তো শুধু পুঁথিগত নয়। শিক্ষা মানুষের কাজে লাগার জন্যই। এই দুঃসময়ে নিজেদের শিক্ষাকে কাজে লাগিয়ে মানুষের কাজে লাগাটা সামাজিক দায়বদ্ধতা বলে আমাদের সবারই মনে হল। সেখান থেকেই এই কাজগুলো হাতে নেওয়ার প্রেরণা পেলাম।’’

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ মারফত জানা গেছে, রসায়ন বিভাগের ল্যাব এ উচ্চমানের অ্যালকোহল রয়েছে,সেই অ্যালকোহল কাজে লাগিয়েই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে। বাজারে এখন স্যানিটাইজারের অভাব দেখা দিয়েছে, বাজারের স্যানিটাইজারের থেকেও বিশ্ববিদ্যালয়ের তৈরি এই স্যানিটাইজার অনেক ভাল মানের হবে বলে আশা করছেন কর্তৃপক্ষ।

রসায়ন বিভাগের অধ্যাপক দেবাশীষ দাস জানিয়েছেন ” মোট ২০০ লিটার স্যানিটাইজার তৈরি করা হবে। শুক্রবার এর মধ্যেই এই স্যানিটাইজার তৈরি করে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরকে পাঠানো হবে।” প্রসঙ্গত মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে এক সপ্তাহ আগেই বিশ্ববিদ্যালয়ের তরফে ১০ লক্ষ টাকা অনুদান দাওয়া হয়েছে। তহবিলে দান ছাড়াও কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

(Source: Anandabazar, news18)

Summary
Article Name
করোনা মোকাবিলায় এবার এগিয়ে এল কলকাতা বিশ্ববিদ্যালয়, তৈরি করল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার
Description
রাজ্যসরকারকে অর্থসাহায্যের পাশাপাশি এবার হ্যান্ড স্যানিটাইজার ও ফেস মাস্ক তৈরিতে দায়িত্বভার নিল খোদ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo