‘লহ প্রনাম’; কবিগুরুর ১৫৯তম জন্মবার্ষিকীতে উঠে আসল কিছু তথ্য, যা এখনও অজানা

রবি ঠাকুরের মৃত্যুর পর তাঁর ৫২ টি কাব্যগ্রন্থ, ৩৮ টি নাটক, ১৩ টি উপন্যাস, ৩৬ টি প্রবন্ধ ও অন্যান্য গদ্য সংকলন প্রকাশিত হয়েছে। প্রসঙ্গত, তাঁর কাব্য সাহিত্যের বৈশিষ্ট্য ছিল সম্পূর্ণ পৃথক।

0
661

‘এখনো আমার মনে তোমার উজ্জ্বল উপস্থিতি’- সুকান্ত ভট্টাচার্য

এই বাণী শুধু সুকান্তের নয় এই বাণী আমাদেরও অন্তরের বাণী। জন্মের ১৫৯ বছর পরেও বিশ্ববাসীর কাছে রবীন্দ্রনাথ দীপ্যমান সূর্যের মতো। উপনিষদে কবিকে প্রজাপতি ব্রহ্মার সঙ্গে তুলনা করা হয়েছে। রবীন্দ্রনাথ সেই ব্রম্ভার তুল্য কবি- তিনি সাক্ষাৎ প্রজ্ঞাদর্শী ঋষি, ভারতের সর্বশ্রেষ্ঠ জ্ঞানতাপস। তাঁর সৃষ্টি সূর্যের মতো চির ভাস্বর, চির অম্লান। তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক।

রবি ঠাকুরের মৃত্যুর পর তাঁর ৫২ টি কাব্যগ্রন্থ, ৩৮ টি নাটক, ১৩ টি উপন্যাস, ৩৬ টি প্রবন্ধ ও অন্যান্য গদ্য সংকলন প্রকাশিত হয়েছে। প্রসঙ্গত, তাঁর কাব্য সাহিত্যের বৈশিষ্ট্য ছিল সম্পূর্ণ পৃথক। ভাবগভীরতা, আধ্যাত্ম চেতনা, ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম ও ভালোবাসার নিগুঢ়তা বর্ণনায় ছিল তাঁর অসীম দক্ষতা। ভারতের ধ্রুপদী, লৌকিক সংস্কৃতি এবং পাশ্চাত্য বিজ্ঞানচেতনা ও শিল্পদর্শন তাঁর রচনায় গভীরভাবে প্রভাব বিস্তার করেছিল। তিনি তাঁর সাহিত্য এবং প্রবন্ধের মাধ্যমে সমাজ রাজনীতি এবং রাষ্ট্রনীতি সম্পর্কে নিজ মত পোষণ করেছিলেন।

১৮৬১ সালে ৭ ই মে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে কবির জন্ম। ছোটবেলা থেকেই তার প্রথাগত শিক্ষার প্রতি অনুরাগ ছিল কম, তাই ঠাকুরবাড়ির ঐতিহ্যের সঙ্গে সঙ্গতি রেখেই বাড়িতে তার বাল্য শিক্ষার ব্যবস্থা করা হয়েছিল। মাত্র ১২ বছর বয়সেই তাঁর কবিপ্রতিভার বিকাশ লক্ষ্য করা যায়। এছাড়াও তিনি ছিলেন ভারতীয় জাতীয়তাবাদের মূর্ত প্রতীক। স্বদেশী আন্দোলনের সময় তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। তাঁর গান এবং রচনা দেশবাসীর মনে জাতীয়তাবোধ জাগ্রত করেছিল।

রবীন্দ্রনাথ বহু জায়গায় বহুরকমভাবে আলোচিত হয়ে এসেছেন, কিন্তু তাঁর সম্পর্কে কিছু তথ্য যা অনেকেরই অজানা, সেই অজানা কিছু তথ্যের সন্ধান তুলে ধরা হল-

  • রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে বৈজ্ঞানিক আলবার্ট আইনস্টাইনের বন্ধুত্বতার কথা সকলেরই জানা। একবার আইনস্টাইনের বাড়িতে তিনি নিমন্ত্রিত হয়েছিলেন। তাঁদের মধ্যে ধর্ম এবং বিজ্ঞান সম্পর্কে আলোচনা হয় যা ‘নোট অন দ্য নেচার অব রিয়্যালিটি’ গ্রথিত রয়েছে।

সম্পূর্ণ আলোচনা পড়ুন এইখানে (https://www.organism.earth/library/document/nature-of-reality)

  • রবীন্দ্রনাথের লেখা ‘গীতাঞ্জলি’র মুখবন্ধটি বিখ্যাত কবি উইলিয়াম বাটলার ইটসের লেখা
  • নোবেল পুরস্কারের অর্থ থেকে শান্তিনিকেতনে বিশ্বভারতী নামে শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করেছিলেন রবীন্দ্রনাথ
  • তিনি ভারত এবং বাংলাদশের জাতীয় সঙ্গীত রচনা করেন। তবে তিনি শ্রীলঙ্কার জাতীয় সংগীত ‘শ্রীলঙ্কা মাথা’ কেও অনুপ্রাণিত করেছিলেন।
  • তাঁর চিত্রকার সত্ত্বার কথা সকলেরই জানা কিন্তু চিত্রকলা ছিল সম্পূর্ণ ভিন্ন- বলা যেতে পারে ‘অ্যাবস্ট্রাক্ট আর্ট’। কোনো লেখা পছন্দসই না হলে পেন দিয়ে যেভাবে কেটে দিতেন সেখান থেকেই সৃষ্টি হত সম্পূর্ণ নতুন চিত্র, ফুটে উঠত নানা অবয়ব।
  • ২০০৪ সালে প্রাপ্ত নোবেল পুরস্কারটি চুরি হয়ে যায়, যদিও পরবর্তীকালে সুইডিশ অ্যাকাডেমি থেকে পুনরায় অ্যাওয়ার্ডটির দুটি রেপ্লিকা ( একটি সোনা ও একটি রুপো) পাঠানো হয়
  • তিনি সত্যই ব্যতিক্রমী মস্তিষ্কের একজন ব্যক্তি ছিলেন। জনশ্রুতি অনুসারে এমনকি মৃত্যুর বিছানায়ও তিনি মনে মনে যে কবিতা লিখতে পারছিলেন না তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন।
  • ঠাকুর ১৯ শতকের শেষের দিকে এবং ২০ শতকের গোড়ার দিকে পাঁচ দশকেরও বেশি সময়ে পাঁচটি মহাদেশের ৩০ টিরও বেশি দেশে ভ্রমণ করেছিলেন। যত বেশি ভ্রমণ করেছেন, ততই তিনি আন্তর্জাতিকতাবাদের ধারণার প্রেমে পড়েন।
Summary
Article Name
‘লহ প্রনাম’; কবিগুরুর ১৫৯তম জন্মবার্ষিকীতে উঠে আসল কিছু তথ্য, যা এখনও অজানা
Description
রবি ঠাকুরের মৃত্যুর পর তাঁর ৫২ টি কাব্যগ্রন্থ, ৩৮ টি নাটক, ১৩ টি উপন্যাস, ৩৬ টি প্রবন্ধ ও অন্যান্য গদ্য সংকলন প্রকাশিত হয়েছে। প্রসঙ্গত, তাঁর কাব্য সাহিত্যের বৈশিষ্ট্য ছিল সম্পূর্ণ পৃথক।
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo