কলকাতায় চালু হল দীর্ঘ-অপেক্ষিত ইস্ট –ওয়েস্ট মেট্রো পরিষেবা:

কলকাতায় চালু হল ইস্ট –ওয়েস্ট মেট্রো যা বিশ্বের সস্তারতম মেট্রো পরিষেবা। বৃহস্পতিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই মেট্রো পরিষেবা উদ্বোধন করেন...

0
কলকাতায় চালু হল দীর্ঘ-অপেক্ষিত ইস্ট –ওয়েস্ট মেট্রো পরিষেবা

অবশেষে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি), অর্থাৎ আজ থেকে কলকাতায় চালু হল ইস্ট –ওয়েস্ট মেট্রো যা বিশ্বের সস্তারতম মেট্রো পরিষেবা। বৃহস্পতিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই মেট্রো পরিষেবা উদ্বোধন করেন। বহু বাঁধা পেরিয়ে অবশেষে আজ সকাল থেকে চালু হল মেট্রোর যাত্রাপথ।
“এই রেলপথ প্রকল্পের কাজ প্রথমে শুরু হয় ২০০৯ সালে। পরে রাজ্য সরকার এর পক্ষ থেকে যাত্রাপথ বদলের প্রস্তাব আসায় তিন বছরের জন্য প্রকল্পের কাজ থেমে যায় এবং খরচ প্রায় দ্বিগুন হারে বৃদ্ধি পেতে থাকে। বৃহস্পতিবার এমনই মন্তব্য করেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল।
বিংশ শতাব্দীতে কলকাতা দেশের প্রথম মেট্রো পরিষেবা চালু করে ইতিহাস গড়েছিল। একবিংশ শতাব্দীতেও এই পরিষেবা অব্যাহত কারণ এটি দেশের সবচেয়ে সস্তা মেট্রো পরিষেবা।কলকাতায় প্রথম মেট্রোরেল পরিষেবা ১৯৮৪ সালে চালু হয়েছিল।কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো এই শহরের দ্বিতীয় মেট্রো পরিষেবা।

এছাড়াও এটি আন্ডার ওয়াটার মেট্রো কাজ চালুর পরিকল্পনা চলছে। মোট ১৫ কিলোমিটারের এই লাইন প্রাথমিক পর্যায়ে 6 কিলোমিটার অবধি কাজ শুরু হতে চলেছে। দ্বিতীয় ধাপের কাজ শেষ হওয়ার পরে, এই মেট্রো পরিষেবা সল্ট লেক সেক্টর ৫ থেকে হাওড়া ময়দানের মধ্যে মোট ১৫ কিলোমিটার পথ অতিক্রম করবে।



ইস্ট-ওয়েস্ট মেট্রোর কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য-

১. ট্রেনের গতিপথ সল্টলেক সেক্টর ৫ থেকে করুণাময়ী ,সেন্ট্রাল পার্ক ,সিটি সেন্টার ,বেঙ্গল মেডিকেল ,সল্টলেক স্টেডিয়াম ১৪ মিনিটের পথ স্টেশনে ট্রেন থামবে ২০ সেকেন্ড , ট্রেনের গতিবেগ ঘন্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার।

২.ভাড়া  নূন্যতম ভাড়া ৫ টাকা এবং সর্বোচ্চ ১০ টাকা।

৩.সময়কাল  সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। ২০ মিনিট অন্তর ট্রেন , রবিবার বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলবে।

৪.কোচ  কোচে ৪ টি সিসিটিভি ক্যামেরা আপৎকালীন পরিস্থিতির জন্য চালকের সাথে কথা বলার জন্য মাইক্রোফোন ও হুইলচেয়ার এর ব্যবস্থা।

৫.স্টেশন  অসুস্থ ও বয়স্ক যাত্রীদের জন্য সব স্টেশনেই লিফ্ট , এস্কেলেটর ,স্বয়ংক্রিয় টিকিট মেশিন ,সব স্টেশনেই শৌচাগার ,প্লাটফর্মে দুর্ঘটনা এড়াতে স্ক্রীন ডোর এবং ৫ নম্বর সেক্টরে গাড়ি পার্কিং স্লট।



 

Summary
Article Name
কলকাতায় চালু হল দীর্ঘ-অপেক্ষিত ইস্ট –ওয়েস্ট মেট্রো পরিষেবা
Description
কলকাতায় চালু হল ইস্ট –ওয়েস্ট মেট্রো যা বিশ্বের সস্তারতম মেট্রো পরিষেবা। বৃহস্পতিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই মেট্রো পরিষেবা উদ্বোধন করেন...
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo