ইন্টারভিউ | গ্লোবাল ইনোভেটরস অ্যান্ড এন্ট্রেপ্রেনিউরশীপ বিষয়ে সাক্ষাৎকার দিলেন ম্যাগনেসা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ফিরোজ খান

‘গ্লোবাল ইনোভেটর অ্যান্ড এন্ট্রেপ্রেনিউরশীপ শো’ দ্য পলিসি টাইমস এবং আনলিশিং ইন্ডিয়ার একটি উদ্যোগ যা পরিচালনা করেছেন মিঃ আকরাম হক এবং সভাপতিত্ব ও পরামর্শদাতা ড. পি. শেখর , চেয়ারম্যান আনলিশিং ইন্ডিয়া, গ্লোবাল স্মার্ট সিটি প্যানেল, এমটিজিএফ।

0
Networking Marketing will promote social entrepreneurship and empower nations, said Mr. Firose Khan Founder & Chairman Magnessa Enterprises Pvt Ltd

দ্য পলিসি টাইমস– এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক মিঃ আকরাম হক, ম্যাগনেসা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সভাপতি ফিরোজ খানের সাথে ‘গ্লোবাল ইনোভেটরস অ্যান্ড এন্ট্রেপ্রেনিউরশীপ’ শো-এর সর্বশেষ সিরিজের জন্য একটি সাক্ষাৎকার গ্রহণ করেন। গ্লোবাল ইনোভেটর অ্যান্ড এন্ট্রেপ্রেনিউরশীপ শো দ্য পলিসি টাইমস এবং আনলিশিং ইন্ডিয়ার একটি উদ্যোগ যা পরিচালনা করেছেন মিঃ আকরাম হক এবং সভাপতিত্ব ও পরামর্শদাতা ড. পি. শেখর , চেয়ারম্যান আনলিশিং ইন্ডিয়া, গ্লোবাল স্মার্ট সিটি প্যানেল, এমটিজিএফ

Youtube link of the Interview: https://youtu.be/1iV46Qb5eao

ফিরোজ খান একজন সুপরিচিত এবং প্রশংসিত উদ্যোক্তা যিনি ক্যাপ্টেন খান নামে বেশি পরিচিত। তিনি একজন এমবিএ স্নাতক এবং বাণিজ্য ও ব্যবসায় ব্যবস্থাপনায় একজন স্বর্ণপদক বিজয়ী যার সরাসরি বিক্রয় শিল্পে ১৫ বছরেরও বেশি অভিজ্ঞতা এবং একজন প্রত্যয়িত অভিজ্ঞ প্রশিক্ষক। তিনি ম্যাগনেসা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের অন্যতম প্রতিনিধি।

প্রশ্ন – ক্যাপ্টেন খান, আপনার এবং আপনার উদ্যোগ সম্পর্কে একটু বলুন?

-কলেজের পর, আমি 2001 সালে একটি নেটওয়ার্ক মার্কেটিং কোম্পানির ডিস্ট্রিবিউটর হিসেবে আমার যাত্রা শুরু করি। তারপর বেশ কয়েক বছর পরে আমি আমার চাকরি ছেড়ে দিয়ে আমার নিজস্ব ফার্ম ম্যাগনেসা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড প্রতিষ্ঠা করি। এটি প্রাকৃতিকভাবে কার্যকরী একটি নতুন জগতের পরিচয় দিয়েছে , যার মধ্যে একটি।আমাদের ব্যবসায়িক মডেল হল একটি মাল্টি-লেভেল মার্কেটিং স্ট্রাকচার (M.L.M), যেখানে আমরা আমাদের পণ্য সরাসরি গ্রাহকদের কাছে বিক্রি করি। যদি একটি পণ্য থেকে পরীক্ষার ফলাফল ভাল হয় এবং বিশ্বাস করা যেতে পারে, তবে শুধুমাত্র এটি আমাদের নেটওয়ার্কে প্রকাশিত হয়।

প্রশ্ন – আপনি বলছেন যে সরাসরি বিক্রয় বা নেটওয়ার্ক বিপণন হল জাতিকে ক্ষমতায়ন করার এবং সামাজিক অসংজ্ঞা প্রচার করার সেরা উপায়গুলির মধ্যে একটি। আপনি যদি বিস্তারিত করতে পারেন?

A – লোকেরা এই শিল্পে প্রবেশ করছে এবং তাদের বেশিরভাগই শর্ট-টাইমার হিসাবে আসবে কারণ প্রায়শই লোকেদের শর্টকাট উপায়ে অর্থ উপার্জন করার মানসিকতা থাকে। আগে নেটওয়ার্ক মার্কেটিং ভারতে বৈধ ছিল না। মাল্টি-লেভেল মার্কেটিং বৈধ হওয়া সত্ত্বেও এখন বাজারে প্রচুর অবৈধ এমএলএম খোলাখুলি ভাবে কাজ করছে। এটি ঘটছে কারণ ব্র্যান্ডগুলির বিশ্বাসযোগ্যতাকে বাতিল করে এমন ত্রুটিগুলির জন্য এখন কোনও নির্দেশিকা নেই৷

প্রশ্ন- সহজে অর্থ উপার্জনের বিষয়ে প্রবণতার জন্য আপনার সরাসরি বক্তব্য নেব?

A – MLM-এর সুস্পষ্ট নিয়ন্ত্রণের অনুপস্থিতির কারণে আগে যেমন উল্লেখ করা হয়েছে সেখানে প্রচুর অবৈধ ব্যবসা, পণ্য, ব্র্যান্ড এবং জালিয়াতি দেখা যাচ্ছে যা এই ধরনের অপারেশনের উপর প্রচুর অবিশ্বাস তৈরি করেছে। বিনিয়োগকারী থেকে ভোক্তা পর্যন্ত সমস্ত স্টেকহোল্ডার এই স্ক্যামগুলি দেখে এবং কিছু কুসংস্কার তৈরি করে এবং স্ক্যামের সাথে সরাসরি বিক্রির তুলনা করে। এটি এই ক্ষেত্রে প্রকৃত প্রতিভা ও বিশ্বাসযোগ্যতার অনুপ্রবেশকে একভাবে বাধাগ্রস্ত করেছে। লোকেরা একটি পরিষ্কার চেহারা নিতে এবং অপারেশনের পিছনে যুক্তি এবং তারা যে ব্র্যান্ডের জন্য কাজ করছে তার বিশ্বাসযোগ্যতা বুঝতে অনিচ্ছুক। তাদের মধ্যে খুব কমই ব্র্যান্ড, তাদের পণ্য নিয়ে গবেষণা করে এবং অপারেশনের পিছনে উদ্দেশ্য বোঝে। মাত্র পাঁচ থেকে দশ শতাংশ মানুষ সফল যারা তাদের সেরাটা দেয়। এটি বিশ্বের সবচেয়ে কঠিন শিল্প। যদি লোকেরা ব্র্যান্ড বা এর বিশ্বাসযোগ্যতা সম্পর্কে পর্যাপ্ত বোধগম্যতা ছাড়াই অর্থের লোভে আসে, তবে তারা খারাপভাবে ব্যর্থ হবে এবং সরাসরি বিক্রয় শিল্পকে দোষারোপ করবে।

প্রশ্ন- ম্যাগনেসা কীভাবে নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রে ভিন্নভাবে কাজ করছে? আপনি যে পণ্য, পরিষেবা এবং ক্ষেত্রগুলিকে সরবরাহ করছেন এবং তাদের সুবিধাগুলি কী কী?

ম্যাগনেসা একটি বৃহত্তর দৃষ্টিভঙ্গির দিকে এগিয়ে যাচ্ছে। আমরা পুষ্টিকর স্বাস্থ্য এবং সুস্থতার ক্ষেত্রে এবং অন্তর্নিহিত অনাক্রম্যতা এবং জীবনযাত্রার মান উন্নত করতে বিশ্বস্ত, বিশ্বস্ত ব্র্যান্ডগুলি নিয়ে কাজ করছি যা দুর্দান্ত পণ্যগুলিতে সরবরাহ করে। এই পণ্যগুলি বৈধ R&D এবং সেইসাথে সফলভাবে সম্পন্ন প্রশংসাপত্র দ্বারা ব্যাক আপ করা। প্রতিটি পণ্য যা আমরা নিয়ে এসেছি তার পিছনে একটি গল্প রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীদের প্রশংসাপত্র বিশ্বব্যাপী মনোযোগের দিকে তাদের যাত্রাকে শক্তিশালী করে। আমাদের পণ্যগুলি মূলত স্বাস্থ্য এবং পুষ্টি বিভাগে রয়েছে যা গ্রাহকদের জীবনে ইতিবাচক এবং শক্তিশালী পরিবর্তন আনতে সচেষ্ট।

প্রশ্ন- আপনি কিভাবে ম্যাগনেসাকে বিশ্বের সম্মুখে আনার পরিকল্পনা করছেন? ভবিষ্যৎ কর্মপরিকল্পনা কি হবে? এবং বিনিয়োগকারী, ভোক্তা থেকে নীতিনির্ধারককারি , স্টেকহোল্ডারদের কাছে আপনার বার্তা কী?

একটি ব্র্যান্ড, পণ্য বা পরিষেবার প্রকৃত, জৈব, মূল্যবান প্রতিক্রিয়া সংগ্রহ করার জন্য সরাসরি বিক্রয় হল একমাত্র সেরা বিকল্প যা অভিপ্রেত শ্রোতাদের ওপর একটি প্রবল প্রভাব তৈরি করে। যাইহোক, এই শিল্পে অংশগ্রহণকারী ব্যক্তিদের অবশ্যই গবেষণা করতে হবে, ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা বুঝতে হবে এবং স্পষ্টভাবে তাদের বার্তা প্রচার করতে হবে। দেশে উদ্যোক্তা তৈরির জন্য সরাসরি বিক্রির প্রচুর সম্ভাবনা রয়েছে। কোনও বিনিয়োগের প্রয়োজন নেই এবং এটি কোনও স্কিম বা কেলেঙ্কারী নয় এটি সম্পূর্ণরূপে ব্যবসা, যদি তারা চেষ্টা করে তবে তারা এই দৌড়ে এই জীবনে জয়ী হবে। ম্যাগনেসা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড আমাদের দর্শকদের কাছে সরাসরি বিক্রয় এবং কিছু দুর্দান্ত পণ্য প্রচার করতে ইচ্ছুক।

সরাসরি বিক্রির ইকোসিস্টেম স্টেকহোল্ডারদের কাছে আমার বার্তা হবে এই সরাসরি বিক্রির জন্য প্রয়োজনীয় একটি শিক্ষা বা প্রশিক্ষণ ব্যবস্থা প্রতিষ্ঠা করা। এভাবে যুবকরা নিজেদের জীবিকার জন্য নিজেদের পথ তৈরি করতে পারে। বেকার সমস্যা অনেকাংশে সমাধান হবে। ভারতের একটি বিশাল জনসংখ্যা যদি অন্যান্য শিল্পের মতো ব্যাপকভাবে সরাসরি বিক্রয় শিল্পকে সমর্থন করে তাহলে জনসংখ্যার কারণে ভারত বিশ্ব অর্থনীতিতে এক নম্বরে পরিণত হবে।

প্রোগ্রামটির সভাপতিত্ব করছেন এবং পরামর্শ দিয়েছেন ড. পি. শেখর, সভাপতি, আনলিশিং ইন্ডিয়া, গ্লোবাল স্মার্ট সিটি প্যানেল, এমটিজিএ। তিনি এই দৃষ্টিভঙ্গি এবং নৈতিকতার প্রশংসা করেছেন যেভাবে ম্যাগনেসা তার কৌশলগত পদ্ধতির মধ্যে নিয়ে কাজ করছে। তিনি বলেছেন, “ক্যাপ্টেন খানের আত্মবিশ্বাস খুব ভালো যা একটি ইতিবাচক প্রভাব ফেলবে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি কেবল তাদের লোকেদের কাছেই নয়, যারা তাদের সাথে কাজ করছে কিন্তু এই নেটওয়ার্কের মাধ্যমে তাদের পণ্য ক্রয়কারী গ্রাহকদের কাছেও ছড়িয়ে দেবে”।

Summary
Article Name
ইন্টারভিউ | গ্লোবাল ইনোভেটরস অ্যান্ড এন্ট্রেপ্রেনিউরশীপ বিষয়ে সাক্ষাৎকার দিলেন ম্যাগনেসা এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ফিরোজ খান
Description
‘গ্লোবাল ইনোভেটর অ্যান্ড এন্ট্রেপ্রেনিউরশীপ শো’ দ্য পলিসি টাইমস এবং আনলিশিং ইন্ডিয়ার একটি উদ্যোগ যা পরিচালনা করেছেন মিঃ আকরাম হক এবং সভাপতিত্ব ও পরামর্শদাতা ড. পি. শেখর , চেয়ারম্যান আনলিশিং ইন্ডিয়া, গ্লোবাল স্মার্ট সিটি প্যানেল, এমটিজিএফ।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo