নতুন করে ফের কভিড-১৯ সংক্রমণ শুরু হল চীনের উহানে, বাড়ছে উদ্বেগ

চীনে এখনও পর্যন্ত মোট ৩৩৩০০ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে রিপোর্টে সংক্রামিতর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮১,৩৩৯ জন ।

0
319 Views

“নতুন দফায় সংক্রমণের সম্ভাবনা তুলনামূলকভাবে অনেকটা বৃদ্ধি পেয়েছে ” বললেন জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) মুখপাত্র এমআই ফেং। চীন, যেখানে প্রথম এই রোগের সংক্রমণ উহান শহরে উদ্ভূত হয়েছিল, বর্তমানে সেখানে বিদেশ থেকে আগত মোট ৬৯৩ জনের মধ্যে এই সংক্রামণ ধরা পড়েছে।  এর প্রায় এক চতুর্থাংশ  ধরা পড়েছে বেইজিং থেকে আসা আগতদের মধ্যে।

“রাজধানী বেইজিং এখনও প্রবল ঝুঁকির মধ্যে রয়েছে। এখনই আরাম করার কোনও কারণ নেই।  এখনও এমন সময় আসেনি  যে আমরা বলতে পারি সবকিছু ঠিকঠাক চলছে”, বেইজিং সরকারের মুখপাত্র, শু হিজিয়ান সাংবাদিক বৈঠকে জানান। চীনের মূল অংশে এখনও পর্যন্ত মোট ৩৩৩০০ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে রিপোর্টে সংক্রামিতর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮১,৩৩৯ জন । ডিসেম্বরে সংক্রমণের মামলাগুলি প্রথম প্রকাশিত হওয়ার পরে চীনকে ব্যাপকভাবে বিলম্বিত প্রতিক্রিয়ার জন্য অভিযুক্ত করা হয়। একজন তরুণ চিকিৎসক এলার্ম করতে এগিয়ে আসলে তাঁকে “গুজব” ছড়ানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল।

এনএইচসি’র দাওয়া তথ্যে দেখা গেছে, গত সাত দিনে চীন ৩১৩ টি নতুন কেস-এর রিপোর্ট করেছে, তবে এর মধ্যে ডোমেস্টিক সংক্রমণ শুধুমাত্র ছটা নিশ্চিত হয়েছে। শনিবার দেশের মূল স্থানে ৪৫ টি নতুন করোনাভাইরাসের ঘটনা ঘটেছে, আগের দিন ৫৪-এর চেয়ে কম ছিল। এদের মধ্যে বিদেশের ভ্রমণকারীদের একজন ছিল। বিমান সংস্থাগুলিকে রবিবার থেকে আন্তর্জাতিক ফ্লাইটগুলি দ্রুত কমানোর নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার থেকেই বিদেশী নাগরিকদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। শনিবার আরও পাঁচ জন মারা গিয়েছেন, যারা প্রত্যেকেই উহানের বাসিন্দা। গত ১০ দিনে  সংক্রামিতর সংখ্যা কেবলমাত্র বেড়েছে ১ জন। এছাড়া শনিবার টানা পঞ্চম দিন পর্যন্ত হুবেই-তে কোনও নতুন কেস পাওয়া যায়নি বলে নিশ্চিত করা হয়েছে।

প্রদেশের ট্র্যাফিক বিধিনিষেধ প্রত্যাহার করার সাথে সাথে উহান ধীরে ধীরে সীমানা আবারও চালু করেছে বলে জানা গেছে এবং কিছু স্থানীয় পরিবহন পরিষেবা পুনরায় চালু করা হয়েছে। উহানের একজন বাসিন্দা মিস্টার হু যিনি মুদির জিনিস কিনতে বেরিয়েছিলেন, তিনি রয়টার্সকে বলেন, “এখনের পরিস্থিতি অনেকটা ভাল”।

দু’মাস আগে লকডাউন-এর পর এই প্রথমবারের মতো শনিবার একটি ট্রেন উহানে পৌঁছায়। প্রত্যেকদিনের মত রবিবারও উহান-এর রাস্তা এবং মেট্রো মূলত ফাঁকা ছিল। এমনকি যারা নিজের দেশে অর্থাৎ রাজধানী শহরে ফিরতে চেয়েছিলেন তাদের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, । যদিও আবেদন অনুমোদনের প্রক্রিয়াটি এখনও আরও বেশি জোরালো বলে মনে করা হচ্ছে।

হুবেই সরকার তাঁর অফিশিয়াল ওয়েচ্যাট অ্যাকাউন্টে জানিয়েছেন,  “উহানের বেশ কয়েকটি শপিং মলের পাশাপাশি ‘চ্যু নদী’ এবং ‘হ্যান স্ট্রিট’ শপিং বেল্টকে সোমবার থেকে মূলত কার্যক্রম শুরু করার অনুমতি দেওয়া হবে। এছাড়া,রবিবার হুবাইয়ের সমস্ত বিমানবন্দর কিছু সংখ্যক ডোমেস্টিক ফ্লাইট পুনরায়  চালু করেছে। উহান বাদে ৪ঠা এপ্রিল থেকে অভ্যন্তরীণ বিমানের জন্য উন্মুক্ত হবে।

Summary
Article Name
নতুন করে ফের কভিড-১৯ সংক্রমণ শুরু হল চীনের উহানে, বাড়ছে উদ্বেগ
Description
চীনে এখনও পর্যন্ত মোট ৩৩৩০০ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে রিপোর্টে সংক্রামিতর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮১,৩৩৯ জন ।
Author
Publisher Name
TPT News Bureau