বাসের ভাড়া ন্যূনতম করতে হবে ২০ টাকা, তিন গুন ভাড়া বৃদ্ধির আর্জি জানালো বেসরকারি বাস সিন্ডিকেট

সরকারি বাসের ভাড়া থেকে বেসরকারি বাসের ভাড়ার এই মস্ত ব্যবধান হলে সাধারণ মানুষ কি এটা মেনে নেবেন? সবাই কি এই ভাড়া দিতে পারবেন?- এ নিয়ে দ্বন্দ্বে আছেন বাসচালকেরাও।

0

বৃহস্পতিবার, বেসরকারি বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অফ সিন্ডিকেট জানিয়ে দিল বেসরকারি বাসে এবার উঠলেই দিতে হবে ২০ টাকা। বুধবার পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী পরিবহণ দফতরের আধিকারিকদের সঙ্গে নিয়ে বা সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। কোন রুটে কতগুলি বাস চালানো হবে, ভাড়া বৃদ্ধি কিরকম হবে- এ সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়। পরিবহন মন্ত্রী তাঁদের বাসের ভাড়া স্থির করতে বলেন। সেই অনুযায়ী জয়েন্ট কাউন্সিল অফ সিন্ডিকেট রাজ্য সরকারের কাছে বেসরকারি বাসের ভাড়া বৃদ্ধির প্রস্তাব দেন। সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন,-

  • প্রথম ৪ কিলোমিটারে ভাড়া হবে ২০ টাকা
  • ৪থেকে ৮ কিলোমিটারে ভাড়া হবে ২৫ টাকা
  • ৮ থেকে ১২ কিলোমিটার ভাড়া হবে ৩০ টাকা
  • ১২ থেকে ১৬ কিলোমিটারে ভাড়া হবে ৩৫ টাকা

এবং,

  • ১৬ থেকে ২০ কিলোমিটারে ভাড়া হবে ৪০ টাকা

অর্থাৎ, প্রতি ৪ কিলোমিটারে ৫ টাকা করে ভাড়া বৃদ্ধি করা হবে।  তারপর এক টাকা করে প্রতি কিলোমিটারে দিতে হবে।

জেলায় বাসে উঠলেই ১৫ টাকা সর্বনিম্ন ভাড়া দিতে হবে। আগামী সপ্তাহের মধ্যে বেসরকারি বাস পথে নামবে। সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭টা– ১২ ঘণ্টা রাস্তায় বেসরকারি বাস চলবে। সরকারি বাস ইতিমধ্যে চলাচল শুরু করলেও ভাড়া বৃদ্ধি হয়নি। এক্ষেত্রে স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন উঠছে যে, সরকারি বাসের ভাড়া থেকে বেসরকারি বাসের ভাড়ার এই মস্ত ব্যবধান হলে সাধারণ মানুষ কি এটা মেনে নেবেন? সবাই কি এই ভাড়া দিতে পারবেন?- এ নিয়ে দ্বন্দ্বে আছেন বাসচালকেরাও। সরকারি বাসের মালিকেরা নানা ভর্তুকি পেয়ে থাকেন কিন্তু বেসরকারি বাসের ক্ষেত্রে যাত্রী ভাড়ার উপরেই নির্ভর করে পরিবহন কার্য সচল রাখতে হয় যে কারণে এই ভাড়া বৃদ্ধি। পাশাপাশি বাসগুলিকে স্যানিটাইজ করা হচ্ছে এবং নতুন করে বাস সচল করতে যে মেরামতের খরচা তাও যথেষ্ট ব্যয়বহুল।

ওয়েস্টবেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপ নারায়ণ বসু বুধবার জানান, ‘আমরা সাধারন বাসের ন্যূনতম ভাড়া ২৫ টাকা ও মিনিবাসের ন্যূনতম ভাড়া ৩০ টাকা করতে চাই। কারণ এর মধ্যে সরকারি নিয়ম মেনে ৩৮ টি আসনের জায়গায় সাধারণ বাসে ২০ জনের বেশি যাত্রী তোলা যাবে না। মিনিবাসের আসন সংখ্যা ২৭ সেখানে নিয়ম মেনে ১৫ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না’।

সবমিলিয়ে বেসরকারি বাস কর্মীদের অসহায়তার চিত্রই ফুটে উঠছে। তবে, যাত্রীদের দাবি, ভাড়া নির্ধারণের বিষয়টি মালিক সংগঠনের পাশাপাশি সরকারের ভূমিকা থাকা জরুরী।

Summary
Article Name
বাসের ভাড়া ন্যূনতম করতে হবে ২০ টাকা, তিন গুন ভাড়া বৃদ্ধির আর্জি জানালো বেসরকারি বাস সিন্ডিকেট
Description
সরকারি বাসের ভাড়া থেকে বেসরকারি বাসের ভাড়ার এই মস্ত ব্যবধান হলে সাধারণ মানুষ কি এটা মেনে নেবেন? সবাই কি এই ভাড়া দিতে পারবেন?- এ নিয়ে দ্বন্দ্বে আছেন বাসচালকেরাও।
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo