‘সেলসওয়ালা’- প্রতিটি সেলসপারসন-দের সাফল্যের কাহিনী

“ সেলস’ এই তিনটি শব্দ উচ্চারণে খুব-ই সহজ, কিন্তু প্রক্রিয়াটি  কঠিন অর্থাৎ গুরুত্বপূর্ণ। গ্রাহকদের বুঝতে পারা আরও গুরুত্বপূর্ণ”.....

0

‘সেলসওয়ালা বইটিতে কিছু অনুপ্রেরণামূলক বিক্রয় কাহিনী তুলে ধরা হয়েছে,এবং  খুব সাধারন ভাবে সেলস-এর সঠিক অর্থ এবং পদ্ধতি বিশ্লেষণ করা হয়েছে।  বাস্তবে সেলস কীভাবে করা হয় এবং এর পেছনে মূল বিজ্ঞান কি, তা এই বইটি বুঝতে সহায়তা করবে।  ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করে গল্প বুনতে পারাটাই আসল এবং তবেই সেলস প্রক্রিয়াটি সহজ হবে। আজকের বিশ্বে আমরা প্রত্যেকেই একজন ‘সেলসপারসন’।  বইটি ‘সেলসওয়ালা’ ডিজিটাল পরিচয় বিশ্লেষণ করেছে।

মিঃ শুভদীপ মজুমদার সম্প্রতি ‘সেলসওয়ালা নামে একটি বই লিখেছেন। গুড়গাঁও সাহিত্য উত্সব ২০১৯-এ তাঁর বই – অরেঞ্জ স্কাই ও ব্লু সান শীর্ষক লেখকের অন্যতম সেরা লেখক হিসেবে বিজয়ী হন এবং ২০২০ সালের ২১শে মার্চ বইটি ডিজিটালভাবে চালু করা হয়। বইটিতে তিনি কলকাতার আনন্দময় শহর এবং দেশের বিভিন্ন স্থানের রাস্তাগুলি থেকে পাওয়া বেচাকেনার শিল্পকে সুন্দরভাবে বর্ণনা করেছেন।

ব্যবসায় যে কোনও পুঁজিবাদী সমাজের অর্থনৈতিক প্রবৃদ্ধির মেরুদণ্ড।  এটি এমন একটি ইঞ্জিন যা অর্থনীতিকে প্রবৃদ্ধি ও উন্নয়নের দিকে ঠেলে দেয়। ব্যবসায়িক উদ্যোক্তা বা সাধারণভাবে পুঁজিবাদী আঞ্চলিক অর্থনৈতিক মডেলের সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় বিক্রয়, কারণ বিক্রয় যদি কোনও সংস্থার দুর্বল হয় তবে তা বজায় রাখতে এবং বিকাশ লাভ করতে বাঁধা সৃষ্টি করবে।

এবার আসি বিক্রয় সংজ্ঞা-তে। এক বাক্যে বিক্রয় হ’ল আবেগের স্থানান্তর। আমরা সাধারণত বিক্রয়কে একটি জটিল প্রক্রিয়া করি তবে দিনের শেষে কেবল যোগাযোগের বিষয়ে, একটি গল্প তৈরি থেকে যেমন আপনি কোনও গল্পের মাধ্যমে একটি দুর্দান্ত  প্রস্তাবের সূচনা করতে পারেন। সুতরাং এটি সহজ হতে পারে।

আসুন একটি সুস্পষ্ট উদাহরণ সহ এটি পরিষ্কার করা যাক। একসময় জুতা বিক্রয়কর্মী ছিলেন এবং তিনি তাঁর বিক্রয়কর্মীদের একজনকে এই বিশেষ শহরে পাঠিয়েছিলেন এবং ওই লোকটি এই অচেনা শহরে সেখানে যায় এবং বিক্রয় শুরুর বাজার সমীক্ষার পরে তিনি ফিরে এসেছিলেন। জুতো বিক্রয় সংস্থার মালিক তাকে জিজ্ঞাসা করেন, ‘আপনি কীরকম সুযোগ দেখতে পেলেন মার্কেটে?’ তিনি বলেছিলেন যে  মার্কেট-এ আমাদের জন্য কোনও বাজার নেই কারণ ওই দেশে কেউ জুতো পরেন না। এই উত্তরে তখন বিক্রয় ব্যবস্থাপক বলেন, ‘ এটি আমাদের জন্য যোগ্য মার্কেট হবে’।

সুতরাং, সুযোগটি আপনি কীভাবে চিহ্নিত করেন তা ব্যাবহারের পক্ষে ইতিবাচক করে তোলেন।  এটি সহজ এবং প্রায়শই আমরা সেই সরলতাটিকে উপেক্ষা করি ঠিক যেমন জুতার বিক্রয়কর্মী করেছিলেন”, মিঃ মজুমদার তাঁর বইতে বর্ণনা করেছেন।

আজকের ব্যস্ত জিবনে লোকেরা আপনাকে সামান্য সময়টুকুও দেবে না নিজেকে সম্পূর্ণ ভাবে তুলে ধরার, তাতে করেই আপনাকে সংক্ষেপে এবং পরিষ্কার ভাবে উত্তর দাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে । নিখুঁতভাবে ১৫ মিনিটের  বক্তৃতার জন্য পণ্যটির সাথে সম্পর্কিত সমস্তরকম তথ্য এবং এর বৈশিষ্ট্যগুলি জেনে অনুশীলন করতে কয়েক ঘন্টা প্রস্তুতি নিতে হবে। এই পনেরো মিনিট আপনার চুক্তি সাফল্য করবে বা ভঙ্গ করবে। প্রযুক্তি এবং সামাজিক যোগাযোগমাধ্যমের আবির্ভাবের সাথে বিক্রয় ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক এবং জটিল হয়ে উঠেছে তবে ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকা আপনার পক্ষে এটি সহজসাধ্য হয়ে উঠতে পারে।

যে কোনও বিক্রয়কর্মীর সফল হওয়ার জন্য তিনটি উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথমত, গল্প বলার শিল্প, যা প্রায়শই উপেক্ষা করা হয় এবং আন্ডাররেটেড হয়। দ্বিতীয়টি শোনার দক্ষতা, এটি ক্লায়েন্টকে বুঝতে এবং তাঁদের  প্রয়োজনীয়তা এবং প্রয়োজনীয়তাগুলি বুঝতে সহায়তা করে এবং তৃতীয়টি হ’ল সংবেদনশীল ভারসাম্য, একজন বিক্রয়কর্তাকে অবশ্যই সেখানে সম্ভাব্য ক্লায়েন্ট এবং তাদের নিজস্ব পণ্য সম্পর্কে ইতিবাচক থাকতে হবে।

এই বইটি প্রতিটি ছোট-স্কেল শিল্পের পাশাপাশি সবেমাত্র ব্যবসা শুরু করা স্টার্ট-আপগুলির জন্য অত্যন্ত প্রাসঙ্গিক। প্রায়শই লোকেরা আবেগের বশে দৃষ্টি থেকে বেরিয়ে ব্যবসায়ের উদ্যোগ শুরু করে বিক্রয় সম্পর্কে খুব বেশি কিছু না বুঝে। এই বইটি ১১ খানা বাস্তব জীবনের গল্প নিয়ে এসেছে যার মাধ্যমে প্রত্যেককে অনুপ্রেরণা জাগাতে এবং সেগুলি শিখতে বিক্রয় সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর দেবে।


 

Summary
Article Name
‘সেলসওয়ালা’- প্রতিটি সেলসপারসন-দের সাফল্যের কাহিনী
Description
“ সেলস’ এই তিনটি শব্দ উচ্চারণে খুব-ই সহজ, কিন্তু প্রক্রিয়াটি  কঠিন অর্থাৎ গুরুত্বপূর্ণ। গ্রাহকদের বুঝতে পারা আরও গুরুত্বপূর্ণ”.....
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo