তেহরান নেতার হুমকি “মুসলিমদের উপর অত্যাচার বন্ধ করুক ভারত সরকার,নয়তো…?”

আয়াতুল্লা আলি খামেনি বলেন দিল্লি-হিংসা নিয়ে ভারতীয় মুসলিমদের গণহত্যায় বিশ্বের অন্যান্য মুসলিমরাও ক্ষুব্ধ, লক্ষ রাখতে হবে জাতি পন্থা বিষয়গুলি...

0
তেহরান: ভারতে যেভাবে মুসলিমদের উপর অত্যাচার হচ্ছে তাতে ক্ষুব্ধ ইরান, দিল্লি হিংসা প্রসঙ্গে প্রতিক্রিয়া দিলেন সেদেশের “সুপ্রিম লিডার” বা সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনি। তথাকথিত মৌলবাদী হিন্দু এবং হিন্দুত্ববাদী দলগুলিকে দমন করুক ভারত সরকার, এমনটাই বললেন তিনি। ভারতীয় মুসলিমদের গণহত্যায় বিশ্বের অন্যান্য মুসলিমরাও ক্ষুব্ধ, অত্যন্ত ব্যথিত হয়েছেন তাঁরা, জানিয়েছেন ওই ইরানি নেতা। এর আগে দিল্লি হিংসা (Delhi Violence) প্রসঙ্গে ইরানের বিদেশমন্ত্রী এক টুইট বার্তায় ভারতের মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে অত্যাচার হচ্ছে এই অভিযোগ করে আলোচনার মাধ্যমে হিন্দু-মুসলিম সমস্যা সমাধানের আহ্বান জানান।
এরপরেই নতুন দিল্লিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত আলি চেগিনিকে তলব করে মোদি সরকার। দিল্লি-হিংসার বিষয়টি পুরোপুরি ভারতের (India) অভ্যন্তরীণ ইস্যু, এতে যেন নাক না গলায় ইরান, এই কড়া বার্তা দেওয়া হয় তাঁকে। এই ঘটনার দু’দিন পর এবার দিল্লি-হিংসা নিয়ে মন্তব্য করতে দেখা গেল ইরানের সর্বোচ্চ নেতাকে (Ayatollah Khamenei)।

খামেনি টুইট করেন, “ভারতে যেভাবে মুসলিমদের গণহত্যা করা হচ্ছে তাতে গোটা বিশ্বের মুসলমানরা দুঃখ পেয়েছেন।অনৈতিক অত্যাচার আজকের দিনেও জাতিগত ভাবে হচ্ছে ? ভারতবর্ষকে ইসলামি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়া হওয়া থেকে ভারত সরকারের উচিত উগ্র হিন্দু এবং হিন্দুত্ববাদী দলগুলিকে দমন করা। যাতে করে সবাই শান্তিপূর্ণ ভাবে থেকে একটি স্বচ্ছ সমাজ গড়ে তুলতে পারে, এবং জাতিগত বিশেষ করে মুসলিমদের গণহত্যা যাতে বন্ধ হয় তা নিশ্চিত করা।”

  • ইরানের সুরক্ষা ও বৈদেশিক নীতি সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী খামেনি ইংরেজি, উর্দু, ফার্সি এবং আরবি ভাষায় টুইট করেন। সেই সঙ্গে একটি শিশুর ছবিও পোস্ট করা হয় যাতে দেখা যায়, দিল্লির সাম্প্রতিক সহিংসতায় নিহত ব্যক্তির দেহ দেখে সে কাঁদছে। এর আগে সোমবার ইরানের বিদেশমন্ত্রী জারিফ টুইট করেন, “ইরান ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে সংগঠিত সহিংসতার নিন্দা জানায়। বহু শতাব্দী ধরেই ইরান ভারতের বন্ধু। এই ধরণের নিরর্থক হিংসা পরিস্থিতি বন্ধ করুক ভারত সরকার, সমস্ত ভারতীয়ের মঙ্গল নিশ্চিত করার জন্যে অনুরোধ করছি। শান্তিপূর্ণ সংলাপ এবং আইন প্রয়োগের মাধ্যমেই ভবিষ্যতে সুন্দরভাবে এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করা সম্ভব হবে”।

এরপরেই ইরানের রাষ্ট্রদূত আলি চেগিনিকে ডেকে পাঠায় ভারতীয় বিদেশমন্ত্রক। ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিফ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করেছেন বলে উল্লেখ করে তাঁর টুইটের কড়া প্রতিবাদ জানানো হয় ভারত সরকারের পক্ষ থেকে। এছাড়া বলা হয় যে ভারত বিষয়ে ইরানের বিদেশমন্ত্রীর বক্তব্য পুরোপুরি অগ্রহণযোগ্য।

Summary
Article Name
তেহরান নেতার হুমকি "মুসলিমদের উপর অত্যাচার বন্ধ করুক ভারত সরকার,নয়তো...?"
Description
আয়াতুল্লা আলি খামেনি বলেন দিল্লি-হিংসা নিয়ে ভারতীয় মুসলিমদের গণহত্যায় বিশ্বের অন্যান্য মুসলিমরাও ক্ষুব্ধ, লক্ষ রাখতে হবে জাতি পন্থা বিষয়গুলি...
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo