ভারতীয় অর্থনীতির সংকট কিছুটা কমবে, আসা প্রকাশ আইএমএফ -এর প্রধান:

0
ভারতীয় অর্থনীতির সংকট কিছুটা কমবে, আসা প্রকাশ আইএমএফ -এর প্রধান:
319 Views

ভারতের যে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি স্তব্ধ অবস্থায় রয়েছে সেটা সাময়িক বলে আসা প্রকাশ করেছেন আইএমএফ -এর প্রধান ক্রিস্টিনা জর্জিয়েভা।তিনি শুক্রবার তার বক্তৃতায় জানিয়েছেন ভারতের এই আর্থিক পরিস্থিতি অতিশিগ্রই বদলে যাবে। 

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে তিনি একথা উল্লেখ করেন।তিনি আগের বারের কথাকে ভেবে এইবার দাবি করে বলেন, অক্টোবর ২০১৯-এ আইএমএফ যখন বিশ্ব অর্থনৈতিক ফোরাম ঘোষণা করেছিল তার তুলনায় এইবার ২০২০ সালের জানুয়ারি বহুগুনে ভালো অবস্থায়। 

আইএমএফ -এর প্রধান ক্রিস্টিনা জর্জিয়েভা বলছেন বাণিজ্যিক যে উত্তেজনা ছিল তা খানিকটা প্রশমিত হয়েছে।কারণ বাণিজ্যিক যে একটা উত্তেজনা ছিল তা চীন ও আমেরিকা একটি চুক্তি স্বাক্ষরের মধ্যে স্থিত করেছে। তিনি কর ছাড়ের বিষয়টিকে উল্লেখ করে বলেছেন পুরো বিশ্বের যে অর্থনীতি সেটার পক্ষে ৩.৩০ শতাংশ বৃদ্ধির হার মোটেই স্বাভাবিক বেপার নয়। 

তিনি ক্ষিপ্ত শুরে জানান অর্থনীতির গতি এখনো স্থূল অবস্থায়। “আমরা চাই আমাদের যে আর্থিক নীতি সেটা আরো আক্রমণাত্মক হোক। পাশাপাশি অর্থনীতির গতি বৃদ্ধি ও পরিকাঠামোগত পুনর্বিন্যাস”। দ্রুত উদীয়মান বাজারের প্রসঙ্গে তিনি বলেন আমরাও এগিয়ে চলেছি। 

তিনি আরও বলেন, ‘‘আইএমএফ ভারতের মতো বড় বাজারে একটা গতিহীনতা পরিস্থিতি লক্ষ করছে। কিন্তু তাদের দীর্ঘ বিশ্বাস এটা সাময়িক। আমরা আশা করি শিগ্রই পরিস্থিতি বদলাবে।ভারতের জন্যে কয়েকটি উজ্জ্বল আলোকবৃত্তও রয়েছে। উদাহরণ স্বরূপ ইন্দোনেশিয়াভিয়েতনাম।”



তিনি পরে আরো বলেন আফ্রিকার মধ্যে কয়েকটি দেশেরও বেশ ভালো উন্নতি হয়েছে। কিন্তু বেশ কিছু দেশের পরিস্থিতি খুব একটা ভাল নয়। যেমন মেক্সিকো।

তিনি বলেন, ‘‘আমরা যেখানে বসবাস করছি শুধুই যে পৃথিবী তা নয়, একটা ঝুঁকিবহুল পৃথিবীতে আমরা বসবাস করছি। এটা সবে মাত্র জানুয়ারি। এবং সামনে আমরা এমন দুস্কর পরিস্থির সম্মুখীন হতে চলেছি যেটা  বিশ্ব অর্থনীতির জন্য ঝুঁকিবহুল।”


 

Summary
Article Name
ভারতীয় অর্থনীতির সংকট কিছুটা কমবে, আসা প্রকাশ আইএমএফ -এর প্রধান:
Description
ভারতের যে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি স্তব্ধ অবস্থায় রয়েছে সেটা সাময়িক বলে আসা প্রকাশ করেছেন আইএমএফ -এর প্রধান ক্রিস্টিনা জর্জিয়েভা।
Author
Publisher Name
TPT News Bureau
Publisher Logo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here