প্রায় বিলুপ্তির পথে ব্ল্যাক সফট শেল কচ্ছপ, প্রজাতিকে রক্ষা করতে উদ্যোগ নিল আন্তর্জাতিক সংস্থা

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার এই কৃষ্ণাঙ্গ সফট শেল কচ্ছপকে বন থেকে বিলুপ্তপ্রায় প্রাণী বলে উল্লেখ করলেও কিছু বছর ধরে এটিকে দেখা গেছে বলে অনেকেই দাবি করেছেন

0

বিশ্বের বিপন্ন এবং বিরল প্রাণীদের মধ্যে ব্ল্যাক সফট শেল কচ্ছপ হলো অন্যতম। সাধারণত উত্তর-পূর্ব ভারত এবং বাংলাদেশে এদের দেখা মেলে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার এই কৃষ্ণাঙ্গ সফট শেল কচ্ছপকে বন থেকে বিলুপ্তপ্রায় প্রাণী বলে উল্লেখ করলেও কিছু বছর ধরে এটিকে দেখা গেছে বলে অনেকেই দাবি করেছেন। উত্তর-পূর্বের কিছু কিছু অঞ্চলে বাজারে বেআইনিভাবে কচ্ছপের মাংস বহু মূল্যে বিক্রি করা হয়, যেগুলির দর প্রতি কেজিতে প্রায় ২০০০ টাকা। যদিও  ১৯৭২ এর ওয়াইল্ডলাইফ প্রটেকশন অ্যাক্টে কচ্ছপের  মাংস বিক্রি এবং গ্রহণ করার ক্ষেত্রে বেআইনি ঘোষণা করা হয়। এই প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে গবেষকেরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। টার্টেল সারভাইভাল এয়ারলাইন্স নামক এক আন্তর্জাতিক সংস্থার উদ্যোগে সম্প্রতি কিছু গবেষক এই কচ্ছপের উপস্থিতি অনুসন্ধান করতে আসেন। ব্রহ্মপুত্র নদে এই ধরণের প্রায় তিন প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। কাল্পনিক ভাবে সেইসব প্রজাতির ডিম সংরক্ষণ করে বনে ছেড়ে দেওয়া হয় তাদের।

এই কচ্ছপগুলিকে বোস্টামি কচ্ছপও বলা হয়। বিজ্ঞান সম্মত নাম হলো নীলসোনিয়া নিগ্রিকানস। এরা মূলত মিষ্টি জলের কচ্ছপ। ভারতের আসামে এবং বাংলাদেশের চট্টগ্রাম ও সিলেটে এদের খোঁজ পাওয়া যায়। ১৮০০ দশকে ইরান থেকে হযরত বায়েজিদ বোস্টামি বাংলাদেশের চট্টগ্রামের একটি মন্দিরের পুকুরে এই কচ্ছপগুলিকে নিয়ে আসেন তখন থেকেই এটি বোস্টামি কচ্ছপ নামে পরিচিত। তাঁর নিয়ে আসা কচ্ছপগুলি জনসাধারণের মাঝে পবিত্র ছিল।

ভারতে প্রায় ২৯ টি প্রজাতির মধ্যে প্রায় ২০ টি প্রজাতির কচ্ছপ রয়েছে আসামে। সেখানকার  নাগশংকর মন্দিরে সন্তান জন্মের পরে তার দীর্ঘ জীবন কামনায় মন্দিরগুলিতে কচ্ছপ দান করা একটি প্রচলিত রীতি। তাই বোস্টামি কচ্ছপগুলি বহুল পরিমাণে ব্যবহারের কারণে তারা বন থেকে নিশ্চিহ্ন হয়ে যায়। মন্দিরের জলাশয়ে কচ্ছপগুলি মুক্ত করার এই ধর্মীয় রীতির কারণে  অনেকগুলি সমস্যা রয়েছে। কচ্ছপগুলি এখন জীবন ধারনের জন্য মানুষের উপর নির্ভরশীল। ভক্তরা যে রুটি, বিস্কুট এবং ভাত দেন তা তদের স্বাস্থ্যকে প্রভাবিত করছে; এছাড়াও পুকুরগুলি ছোট আকারের হওয়ার কারণে তাদের স্বাভাবিক বৃদ্ধিকে প্রভাবিতও করছে। নাগশংকর মন্দির থেকে ৯০ কিলোমিটার দূরে নাগাও শিবা মন্দিরে টার্টেল সারভাইভাল এয়ারলাইন্স নামক এক আন্তর্জাতিক সংস্থার উদ্যোগে সম্প্রতি কিছু গবেষক প্রায় ৬৭ টি  কচ্ছপের উপস্থিতি অনুসন্ধান করেন এবং মুক্ত বন্য জীবন প্রদান করেন।

Summary
Article Name
প্রায় বিলুপ্তির পথে ব্ল্যাক সফট শেল কচ্ছপ, প্রজাতিকে রক্ষা করতে উদ্যোগ নিল আন্তর্জাতিক সংস্থা
Description
ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার এই কৃষ্ণাঙ্গ সফট শেল কচ্ছপকে বন থেকে বিলুপ্তপ্রায় প্রাণী বলে উল্লেখ করলেও কিছু বছর ধরে এটিকে দেখা গেছে বলে অনেকেই দাবি করেছেন
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo