প্রকাশ্যে এল বিলুপ্ত তাসমানিয়ান বাঘের শেষ ভিডিও, ১৯৩৬ সালে তার শেষ দেখা মেলে

গায়ে বাঘের মত ডোরা কাটা থাকায় এদের তাসমানিয়ান বাঘ বা তাসমানিয়ান নেকড়ে বলা হলেও এরা কিন্তু বাঘের থেকে সম্পূর্ণ ভিন্ন।

0

বিলুপ্ত থাইলাসিনের শেষ ভিডিও প্রকাশ্যে আনল অস্ট্রেলিয়ার জাতীয় ফিল্ম ও সাউন্ড আর্কাইভ বা এন রফ এস এ। তাসমানিয়া, নিউ গিনি,অস্ট্রেলিয়ার মূল ভূখন্ডে এই স্তন্যপায়ী শ্রেনীর মাংসাশী থাইলাসিনের দেখা মিলতো প্রায় দু হাজার বছর আগে। এটি দেখতে একটা বাদামি বড় কুকুরের মতো ছিল। থাইলাসিনের বিশেষত্ব হল এর সরু ডোরা কাটা লেজ। গায়ে বাঘের মত ডোরা কাটা থাকায় এদের তাসমানিয়ান বাঘ বা তাসমানিয়ান নেকড়ে বলা হলেও এরা কিন্তু বাঘের থেকে সম্পূর্ণ ভিন্ন। এরা ছিল ক্যাঙ্গারুর মত মার্সুপিয়াল অর্থাৎ এরা এদের বাচ্চাকে লালন পালন করত পেটের নীচের দিকের চামড়ার থলিতে। কিন্তু এই প্রজাতি সভ্যতার যাত্রাপথে ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যায় অবশ্য মানুষের অত্যাচারেই পৃথিবীর বুক থেকে বিদায় নেয় তাসমানিয়ান বাঘ।

এন এফ এস যে ভিডিয়োটি শেয়ার করেছে, সেটি ১৯৩৫-র। ২১ সেকেন্ডের ভিডিয়োতে শেষ বারের মতো দেখা যাবে বিলুপ্ত প্রজাতির শেষ তাসমানিয়ান বাঘ বেঞ্জামিন কে। এটি ছিল পশ্চিম অস্ট্রেলিয়ার তাসমানিয়ার হোবার্টে বিউমারিস চিড়িয়াখানায়। যদিও বর্তমানে চিড়িয়াখানাটির অস্তিত্ব নেই। ১৯৩৫ সালের তোলা ওই ভিডিওটির প্রায় ১৮ মাস পরে প্রয়াত হয় বিশ্বের শেষ তাসমানিয়ান বাঘ। ১৯৩৬ সালে অস্ট্রেলিয়ার চিড়িয়াখানায় মৃত্যু হয়েছিল শেষ থাইলাসিনের।

Read more: https://thepolicytimes.com/scientists-have-found-the-closest-black-hole-in-the-world/

কুইন্সল্যান্ডে এই বিলুপ্ত প্রজাতির বাঘের হদিশ মেলায় জেমস কুক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ওই বিরল প্রজাতির বাঘের সন্ধান করতে উদ্যোগী হয়েছেন। আপাতত ওই প্রজাতির চারটি বাঘের হদিশ মিলেছে,আরও খোঁজাখুঁজি করলে ওই বিরল প্রজাতির আরও বাঘের হদিশ পাওয়া যাবে বলে আশা করছেন তাঁরা।

১৯৩৫ এর ‘তাসমানিয়া দ্য ওয়ান্ডারল্যান্ড’ নামে পরিচিত একটি ভ্রমণ কাহিনী থেকে প্রাপ্ত বেনজামিনের ফুটেজটি সম্প্রতি বের করে ডিজিটালি পুনরুদ্ধার করা হয়েছে। এ বিষয়ে প্রেস বিজ্ঞপ্তিতে এনএফএসএর কিউরেটর সাইমন স্মিথ বলেছেন, “থাইলাসিনের বিলুপ্তির কারণে ফুটেজের চলমান চিত্রকে সত্যিই মূল্যবান করে তুলেছে। আমরা এই নতুন-ডিজিটাইজড ফুটেজ অনলাইনে সবার জন্য উপলব্ধ করতে পেরে অত্যন্ত আনন্দিত”।

Summary
Article Name
প্রকাশ্যে এল বিলুপ্ত তাসমানিয়ান বাঘের শেষ ভিডিও, ১৯৩৬ সালে তার শেষ দেখা মেলে
Description
গায়ে বাঘের মত ডোরা কাটা থাকায় এদের তাসমানিয়ান বাঘ বা তাসমানিয়ান নেকড়ে বলা হলেও এরা কিন্তু বাঘের থেকে সম্পূর্ণ ভিন্ন।
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo