করোনাভাইরাস আধা বিলিয়ন মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে: অক্সফাম

অক্সফাম বলেছে যে জি -২০ অর্থ মন্ত্রীরা, আইএমএফ এবং বিশ্বব্যাংক উন্নয়নশীল দেশগুলিকে দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীর জামিনে মুক্তি দেওয়ার জন্য অবিলম্বে নগদ ইনজেকশন দেওয়ার মতো অবস্থানে রয়েছে

0

করোনভাইরাস মহামারীটি আরও অর্ধ বিলিয়ন মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে, সহায়তা দাতব্য সংস্থা অক্সফাম হুঁশিয়ারি জানিয়েছেন যে, বিশ্বনেতাদের অর্থনৈতিক ফলস্বরূপ হওয়া উচিত এবং ২০২০ সালে এক ট্রিলিয়ন ডলার উন্নয়নশীল দেশের ঋণ পরিশোধ বাতিল করা উচিত।

অক্সফাম ধনী দেশগুলির জন্য “সকলের জন্য অর্থনৈতিক উদ্ধার প্যাকেজ” – এ সম্মত হওয়ার জন্য ডেকে আনছে, যা দরিদ্র দেশগুলির সরকারগুলিকে তাদের জীবন-জীবিকা পুনরুদ্ধারে সহায়তা করবে। আগামী সপ্তাহে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং (জি -20)-এর অর্থ মন্ত্রীর গুরুত্বপূর্ণ সমাগমের আগে এই আহ্বান জানানো হয়েছে।

“দারিদ্র্যের মধ্যে বসবাসকারী এবং পর্যাপ্ত পরিষ্কার জল, চাকরি এবং বেসিক স্বাস্থ্যসেবার অ্যাক্সেস ছাড়াই বসবাসকারী প্রায় তিন বিলিয়ন লোকের জন্য যারা কয়েক বছর ধরে অপুষ্টি, রোগ এবং সংঘাতের মুখোমুখি পড়ে রয়েছে -এদের জন্যে করোনাভাইরাসটি একটি প্রাণঘাতী শত্রূ হবে,” পল ওব্রায়েন, ভাইস প্রেসিডেন্ট অক্সফ্যাম, আমেরিকার নীতি ও উকিলের জন্য রাষ্ট্রপতি খবর সূত্রে বলেছেন।

অক্সফামের নতুন রিপোর্ট ডাইনিটি নট ডিস্টিবিউশন অনুযায়ী, বড় বড় অর্থনীতি কোভিড -১৯ এর বিস্তার বন্ধ করতে গিয়ে ৬০০ মিলিয়ন মানুষ দারিদ্র্যের মধ্যে পড়ার ঝুঁকি নিয়েছে। মহামারীটি আফ-সাহারান আফ্রিকা, মধ্য প্রাচ্য এবং উত্তর আফ্রিকার কয়েকটি জায়গায় প্রায় তিন দশক ধরে উন্নয়নের লাভকে পিছনে ফেলতে পারে।

কিংস কলেজ লন্ডন এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকরা যে গবেষণাগার সিদ্ধান্ত নিয়েছিলেন, সেগুলিও অনুমান করে যে বিশ্বের ৭.৮ বিলিয়ন মানুষ অর্ধেকেরও বেশি মানুষ এই ভাইরাসের পরিণতিতে দারিদ্র্যের মধ্যে জীবনযাপন করতে পারে।

অক্সফাম বলেছে যে জি -২০ অর্থ মন্ত্রীরা, আইএমএফ এবং বিশ্বব্যাংক উন্নয়নশীল দেশগুলিকে দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীর জামিনে মুক্তি দেওয়ার জন্য অবিলম্বে নগদ ইনজেকশন দেওয়ার মতো অবস্থানে রয়েছে। আইএমএফকে বিশেষ অঙ্কন অধিকারগুলিতে ১ ট্রিলিয়ন ডলার জারি করতে হবে – আইএমএফ দ্বারা নির্মিত একটি আন্তর্জাতিক রিজার্ভ সম্পদ – সবচেয়ে প্রয়োজনে থাকা দেশগুলিকে সাহায্য করার জন্য এক সময়ের উদ্দীপনা হিসাবে আছে ।

‘এই ভাইরাস আমাদের অসুস্থ করার আগেই আমাদের কে অনাহারে ফেলে দেবে,

অক্সফামের মতে বিশ্বব্যাপী, দুই বিলিয়ন মানুষ অসুস্থ বেতনের অ্যাক্সেস ছাড়াই অনানুষ্ঠানিক খাতে কাজ করেন। বেশিরভাগ ঝুঁকিপূর্ণ কর্মরত দরিদ্র দেশগুলিতে বাস করে যেখানে ৯০ শতাংশ কাজ অনানুষ্ঠানিক।

মহিলারা ৭০ শতাংশ স্বাস্থ্যকর্মী এবং ৭৫ শতাংশ অবৈতনিক সেবা প্রদান করেন তাদের আর্থিক ক্ষতি হতে পারে। মহিলারাও কোনও সুবিধা বা অসুস্থ ছুটি ছাড়াই স্বল্প বেতনের চাকরিতে নিযুক্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ধনী দেশগুলি ব্যবসায় এবং কর্মীদের সহায়তার জন্য বহু বিলিয়ন ডলারের অর্থনৈতিক সহায়তার প্যাকেজ চালু করতে পেরেছিল, বেশিরভাগ উন্নয়নশীল দেশগুলিতে কেবল এটি করার মতো সংস্থান এবং অর্থের অভাব রয়েছে।

অক্সফাম বলেছে যে ২০২০ সালের জন্য ঋণ পরিশোধের বাতিলকরণের তহবিল অনেক উন্নয়নশীল দেশের জন্য তাৎক্ষণিকভাবে অত্যন্ত প্রয়োজনীয় নগদের তাৎক্ষণিক ইনজেকশন হবে। অসাধারণ মুনাফায় বা উবার-ধনীদের উপর একটি কর অতিরিক্ত সংস্থানগুলিও জড়ো করতে পারে।

অক্সফাম বলেছে যে কয়েক মিলিয়ন মানুষ প্রতিদিন ২ ডলারেরও কম অর্থে জীবন যাপন করে, নগদ অনুদানটি জনসাধারণের ছাঁটাই এবং শাটার কারখানার যুগে একটি লাইফলাইন হতে পারে।

পূর্বাভাসটি অত্যন্ত মারাত্মক, জাতিসংঘের অনুমান অনুযায়ী আফ্রিকার প্রায় অর্ধেক চাকরি হারাতে পারে।

“অনেক উন্নয়নশীল দেশ – বিশেষত তেল-রফতানিকারী দেশ এবং পর্যটন-চালিত দেশগুলি ঋণের সঙ্কটের দিকে ধাবিত হচ্ছে। যদি পণ্যগুলির দাম কম থাকে এবং পর্যটন যদি ধীরে থেকে যায় তবে এটি গভীর দীর্ঘমেয়াদী সংকট দেখা দেবে,” শারি স্পিগেল এ মন্তব্য করেছেন।

অক্সফাম আরো জানান যে “এই ভাইরাস শরীরে আসার আগে ক্ষুদা ভাইরাস শরীরে প্রবেশ করবে আর তার পরেই আমরা যেভাবেই মারা যায়না কেন নাম করোনা ভাইরাস-ই হবে”

Summary
Article Name
করোনাভাইরাস আধা বিলিয়ন মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে: অক্সফাম
Description
অক্সফাম বলেছে যে জি -২০ অর্থ মন্ত্রীরা, আইএমএফ এবং বিশ্বব্যাংক উন্নয়নশীল দেশগুলিকে দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীর জামিনে মুক্তি দেওয়ার জন্য অবিলম্বে নগদ ইনজেকশন দেওয়ার মতো অবস্থানে রয়েছে
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo