২৫ বছর পূর্ণ হলো‘ডাবলু টি ও-র’; World Trade Organisation :

১৯৯৫ সাল থেকে বিশ্ববাণিজ্যের ডলারের মূল্য প্রায় চারগুণ বেড়েছে, বিশ্ববাণিজ্যের আসল পরিমাণ ২.৭ গুণ বৃদ্ধি পেয়েছে যা  বিশ্ব জিডিপি বৃদ্ধিকে দ্বিগুণ হারে ছাড়িয়ে গেছে। 

0
২৫ বছর পূর্ণ হলো‘ডাবলু টি ও-র’; ওয়ার্ল্ড ট্রেড অরগ্যানইজেশন
368 Views

ডব্লিউ টি ও’-এর ২৫ বছর পূর্তি উপলক্ষে, সংস্থার ডিরেক্টর রবার্তো আজেভেদো তাদের সাফল্য অর্জন ও আগামী বছরগুলিতে তারা কিভাবে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হবে এবং সেগুলোর মোকাবেলা সম্পর্কে বিস্তারিত বার্তা প্রকাশ করেন। তিনি বলেন, “এই বিগত প্রান্তিক শতাব্দীতে, ডব্লিউ টি ও আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্কের পরিবর্তনে সহায়তা করেছে।  পণ্য ও পরিষেবায় বিশ্বব্যাপী বাণিজ্যের জন্য বাধ্যতামূলক নিয়মগুলি আন্তঃসীমান্ত ব্যবসায়িক ক্রিয়াকলাপে নাটকীয় প্রবৃদ্ধিকে সহায়তা করেছে”

১৯৯৫ সাল থেকে বিশ্ববাণিজ্যের ডলারের মূল্য প্রায় চারগুণ বেড়েছে, বিশ্ববাণিজ্যের আসল পরিমাণ ২.৭ গুণ বৃদ্ধি পেয়েছে যা  বিশ্ব জিডিপি বৃদ্ধিকে দ্বিগুণ হারে ছাড়িয়ে গেছে। 

মোট  শুল্কের পরিমাণ  প্রায় অর্ধেক হয়ে দাঁড়িয়েছে, ১০.৫% থেকে ৬.৪% পর্যন্ত। একাধিক অবস্থান জুড়ে উপাদান এবং সম্পর্কিত পরিষেবাদি সরাতে ডাবলু টি ও-র  ক্ষমতার উপর আত্মবিশ্বাস রেখে ব্যবসায়ীরা দেশ এবং অঞ্চল জুড়ে উৎপাদনকে আলাদা করতে সক্ষম হয়েছে। এই মান শৃঙ্খলে থাকা বাণিজ্য আজ মোট মার্চেন্ডাইজ বাণিজ্যের প্রায় ৭০%।

সমস্ত দেশে ক্রমবর্ধমান ক্রয় শক্তি এবং গ্রাহক পছন্দকে সহজতর করার সাথে সাথে জিভিসিগুলির উত্থান  উন্নয়নশীল অর্থনীতিকে দ্রুত ধরার প্রবৃদ্ধিকে সক্রিয় করার মূল কারণ হিসাবে দাঁড়িয়েছে। ১৯৯৫ সালে, বিশ্বজুড়ে তিনজনের মধ্যে একজনের উপরে চরম দারিদ্র্যের জন্য বিশ্বব্যাংকের ১.৯৯ ডলারের নিচে নেমে আসে। আজ চরম দারিদ্র্যের হার ১০% এর চেয়ে কম, এটি সর্বনিম্ন।

 সাম্প্রতিক বছরগুলিতে, ডব্লিউ টি ও-র সদস্যরা প্রতি বছরে $১ ট্রিলিয়ন ডলারেরও বেশি বাণিজ্য উত্তোলনের প্রত্যাশিত বাণিজ্য সুবিধার্থে একটি ল্যান্ডমার্ক চুক্তির মাধ্যমে সীমান্ত প্রক্রিয়াটি সহজতর করার বিষয়ে একমত হয়েছেন। তারা তথ্য প্রযুক্তি পণ্যগুলিতে বাণিজ্যকে উদারকরণ করেছে এবং ক্ষতিকারক খামার রফতানি ভর্তুকি বিলুপ্ত করেছে। 

এগুলি সাফল্য সত্ত্বেও, এটি বলা জরুরি নয়, যে ডব্লিউ টি ও আজ এমন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে যা আমাদের তুলনামূলক ভাবে সংক্ষিপ্ত ইতিহাসের তুলনায় অতুলনীয়। গত দুই বছরে, সরকার আন্তর্জাতিক বাণিজ্যের যথেষ্ট পরিমাণ জুড়ে বাণিজ্য নিষেধাজ্ঞাগুলি পরিবর্তন করেছে – কেবলমাত্র গত বছরে $৭৪৭ বিলিয়ন ডলার বিশ্বব্যাপী আমদানিতে এটি প্রভাবিত করে। বাজারের পরিস্থিতি সম্পর্কে ক্রমবর্ধমান অনিশ্চয়তা ব্যবসাযগুলিকে বিনিয়োগ পিছিয়ে দিতে, বৃদ্ধির ওজন এবং আমাদের অর্থনীতির ভবিষ্যতের উপর নির্ভর করে। ডাব্লু টি ও-র সদস্য সরকারগুলি কীভাবে এই চ্যালেঞ্জগুলির মুখোমুখি হবে তা আগামী কয়েক দশক ধরে বিশ্ব অর্থনীতির গতিপথকে রূপ দেবে।

 ডাব্লুটিওর আলোচনার ক্রিয়াকলাপগুলি এখন পরীক্ষার একটি পর্যায় দেখছে যা একবিংশ শতাব্দীর অর্থনীতি এবং সমসাময়িক স্থায়িত্বের উদ্বেগের সাথে প্রত্যক্ষ প্রাসঙ্গিকতার নতুন নিয়মের জন্ম দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

ইলেক্ট্রনিক বাণিজ্য, বিনিয়োগের সহজলভ্যতা , পরিষেবাদিতে গার্হস্থ্য নিয়ন্ত্রণ – এই লক্ষ্য নিয়ে অর্থনীতির মূল ক্ষেত্রগুলিতে বাণিজ্যকে আরও দক্ষ ও অনুমানযোগ্য করে তোলার লক্ষ্যে সদস্যদের দলগুলি নতুন নিয়মের দিকেও কাজ করছে। সদস্যরা বিশ্বব্যাপী বাণিজ্যে অংশ নেওয়ার জন্য মহিলা এবং ছোট ব্যবসায়ের পক্ষে আরও সহজ, নিরাপদ এবং আরও কার্যকর করার জন্য সদস্যরা চেষ্টা করছেন। এটি বাণিজ্যকে আরও অন্তর্ভুক্ত করতে সহায়তা করবে।

ডিরেক্টর রবার্ট আরও বলেন, “এটা সত্য যে বিরোধ নিষ্পত্তিতে আমরা ২০১৯  সালের শেষের দিকে একটি ধাক্কা খেয়েছিলাম যখন সদস্যরা আপিল সংস্থার সংস্কারে একমত হতেপারেনি। তবে আমি ইতিমধ্যে বিরোধ নিষ্পত্তি সংস্কারের সমস্ত দিক অনুসন্ধান করার জন্য সদস্যদের সাথে পরামর্শ শুরু করেছি এবং সম্ভাব্য সমাধানগুলি সনাক্ত করতে জেনেভা এবং রাজধানী উভয় ক্ষেত্রেই উচ্চ রাজনৈতিক পর্যায়ে জড়িত থাকব। একই সাথে, অনেক স্থায়ী আমরা দ্বি-পর্যায়ের বিতর্ক নিষ্পত্তি কার্যক্রম পরিচালনা করতে সৃজনশীল অন্তর্বর্তীকালীন বিকল্পগুলির একটা স্থায়ী পন্থা খুঁজছি। 

“আমি বিশ্বাস অব্যাহত রেখেছি যে বিশ্বব্যাপী বিশ্ব অর্থনীতি, কর্মসংস্থান সৃষ্টির জন্য, বৃদ্ধি এবং উন্নয়নের জন্য আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এবং আজ ব্যবসায়ের চারপাশে অনিশ্চয়তা থাকা সত্ত্বেও, আমি মনে করি ২০২০ এর অর্থবহ ফলাফল দেওয়ার প্রকৃত সম্ভাবনা রয়েছে। নতুন চুক্তি বা কাঠামো আকারে জেনেভায় আলোচনার নূর-সুলতানে ফলদানের ভাল সুযোগ রয়েছে। প্রকৃতপক্ষে, এটি অনুমেয় যে এমসি ১২  আমাদের ইতিহাসের অন্যতম চিত্তাকর্ষক ক্লাস্টার উত্পাদন করতে পারে। আমরা আমাদের শতাব্দীর এই ত্রৈমাসিকে আমাদের সদস্যদের ভাল সেবা দিয়েছি এবং ভবিষ্যতে আমরা এটি চালিয়ে যাব”।


 

Summary
Article Name
২৫ বছর পূর্ণ হলো‘ডাবলু টি ও-র’; World Tread Organisation :
Description
১৯৯৫ সাল থেকে বিশ্ববাণিজ্যের ডলারের মূল্য প্রায় চারগুণ বেড়েছে, বিশ্ববাণিজ্যের আসল পরিমাণ ২.৭ গুণ বৃদ্ধি পেয়েছে যা  বিশ্ব জিডিপি বৃদ্ধিকে দ্বিগুণ হারে ছাড়িয়ে গেছে। 
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo