সপ্তাহে দু’দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে, ঘোষণা করলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের উর্ধ্বমূখী গ্রাফে রাশ টানতেই সপ্তাহে দু'দিন সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত ঘোষণা করা হল। এদিন স্বরাষ্ট্র সচিব বলেছেন, "রাজ্যের বিশেষজ্ঞ কমিটি, চিকিৎসক মহলের সঙ্গে কথা বলে জানা গিয়েছে রাজ্যের কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে।

0
সপ্তাহে দু'দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে, ঘোষণা করলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়. The policy times

করোনার সংক্রমণ ঠেকাতে সপ্তাহে দু’দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নিল সরকার। চলতি সপ্তাহের বৃহস্পতিবার আর শনিবার লকডাউন কার্যকর হবে।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। নবান্নে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের উর্ধ্বমূখী গ্রাফে রাশ টানতেই সপ্তাহে দু’দিন সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত ঘোষণা করা হল। এদিন স্বরাষ্ট্র সচিব বলেছেন, “রাজ্যের বিশেষজ্ঞ কমিটি, চিকিৎসক মহলের সঙ্গে কথা বলে জানা গিয়েছে রাজ্যের কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। এই প্রকোপ কমাতে সপ্তাহে দু’দিন করে লকডাউন চলবে।

চলতি সপ্তাহের বৃহস্পতিবার আর শনিবার লকডাউন কার্যকরী হবে। পরের সপ্তাহে বুধবার থাকবে লকডাউন। সেই সপ্তাহের দ্বিতীয় দিন কি হবে তা আগামী সোমবার ঘোষণা করা হবে।” তিনি জানিয়েছেন, রাজ্যের পক্ষ থেকে ব্যাঙ্কগুলিকে বলা হয়েছে এখন থেকে শনি ও রবিবার ব্যাঙ্ক বন্ধ রাখতে অর্থাৎ, সপ্তাহ পাঁচ দিন কাজ চলবে। ওই দিনগুলিতে সকাল ১০ টা থেকে দুপুর ২টো পর্যন্ত গ্রাহক পরিষেবা দেওয়ার জন্য ব্যাঙ্কগুলিকে অনুরোধ করা হয়েছে। তাঁর দাবি,”কোভিড হাসপাতাল ও সেফ হোমের সংখ্যা বেড়েছে। উপসর্গহীন হলে হোম আইসোলেশন ও সেফ হোমে রাখা হবে।”

সাপ্তাহিক দু’দিনের এই লকডাউনের মর্মে নির্দেশিকা জারি করেছে নবান্ন। নির্দেশিকায় বলা হয়েছে, প্রয়োজনীয় এবং জরুরি পরিষেবাগুলি ছাড়া সমস্ত সরকারি, বেসরকারী দফতর এবং বাজার বন্ধ থাকবে। এমনকি পরিবহণ পরিষেবাও বন্ধ থাকবে এবং কোনো অপ্রয়োজনীয় কাজের অনুমতি দেওয়া হবে না।


নতুন এই লকডাউন ব্যবস্থা কত দিন চলবে, তা এখন স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, অগস্ট মাসেও সপ্তাহ ভিত্তিক পরিস্থিতি পর্যালোচনার প্রক্রিয়া চলবে। এই কথার উপর ভিত্তি করে প্রশাসনিক মহলের অনুমান, অগস্ট মাসেও এই ব্যবস্থা কার্যকর থাকতে পারে। এদিন স্বরাষ্ট্রসচিব সাধারণ মানুষের সুবিধার জন্য চারটি হেল্পলাইন নম্বর চালুর কথা ঘোষণা করেন-

  • রাজ্য স্বাস্থ্য ভবন হেল্পলাইন: ১৮০০-৩১৩৪৪৪২২২ , ০৩৩-২৩৪১২৬০০
  • টেলি মেডিসিন হেল্পলাইন: ০৩৩-২৩৫৭৬০০১
  • অ্যাম্বুল্যান্স হেল্পলাইন: ০৩৩-৪০৯০২৯

কিন্তু সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে জনতার বেশ কিছু অংশ এর কার্যকারিতার ব্যাপারে প্রশ্ন তুলছেন। এদিকে প্রতিবেশী রাজ্য ওড়িশায় শনি, রবিবার সম্পূর্ণ লকডাউন করে কোভিড ১৯ সংক্রমণ ছড়িয়ে পড়া অনেকটা আটকে দেওয়া গেছে বলে খবর। হয়ত সেই পথে হেঁটেই গোষ্ঠী সংক্রমণের শৃঙ্খল প্রতিরোধ করতে চাইছে রাজ্য সরকার।

Summary
Article Name
সপ্তাহে দু'দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে, ঘোষণা করলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়
Description
পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের উর্ধ্বমূখী গ্রাফে রাশ টানতেই সপ্তাহে দু'দিন সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত ঘোষণা করা হল। এদিন স্বরাষ্ট্র সচিব বলেছেন, "রাজ্যের বিশেষজ্ঞ কমিটি, চিকিৎসক মহলের সঙ্গে কথা বলে জানা গিয়েছে রাজ্যের কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo