শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

এই হত্যাকান্ডে সরাসরি সহায়তা করেছিল এদেশীয় আলবদর, রাজাকারআলশামস নামে ঘৃণিত কুলাঙ্গার।

0
172
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

বিষাদ ও বেদনার স্মৃতি নিয়ে ফিরে এল শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের  জাতির চিরগৌরবের  বিজয়ের সন্ধিক্ষণের এই দিনে ( ১৪ ডিসেম্বর)  দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যার পৈশাচিক আনন্দে মেতে উঠে পাকিস্তান হানাদার বাহিনী।এই হত্যাকান্ডে সরাসরি সহায়তা করেছিল এদেশীয় আলবদর, রাজাকারআলশামস নামে ঘৃণিত কুলাঙ্গার।

দেশের বীর সন্তান মুক্তিযুদ্ধের প্রবল তোপের মুখে টিকতে না পেরে গণহত্যাকারী পাকিস্তান হানাদার বাহিনী তখন মাথানত করে আত্নসমর্পণের প্রস্তুতি নিচ্ছিল, আর এর পূর্বে তারা এক জঘন্য নীলনকশা করেছিল।স্বাধীন বাঙালি জাতিকে মেধাশূন্য করতে তারা বেছে নেয় জাতির শ্রেষ্ঠ সন্তান – শিক্ষাবিদ, গবেষক, প্রকৌশলী,চিকিৎসক, সাহিত্যিক,সাংবাদিক আইনজীবী সহ সমাজের সৃজনশীল ব্যাক্তি বর্গকে বাড়ি থেকে তুলে নিয়ে অমানবিক নির্যাতন চালায় এবং হত্যা করে।

বিজয়ে পর রাজধানীর রায়ের বাজারে ও মিরপুরবধ্য ভূমিতে বুদ্ধিজীবী দের হাত পা বাধা ক্ষত বিক্ষত মৃতদেহ উদ্ধারের পর ঘাতক পাকিস্তান বাহিনী এই বর্বরোচিতহত্যাযোগ্যের পরিকল্পনাটি প্রকাশ পায়।এই জঘন্য হত্যাযোগ্যবিশ্ববিবেককে স্তম্ভিত করে।পরবর্তী অনুসন্ধানে জানা গেছে এই হত্যাকান্ড শুধু রাজধানীতে সীমাবদ্ধ ছিলো বরং সারা দেশে এই হত্যাযোগ্য চালায় এদেশীয় দোসর আলবদর, আলশামস চক্রের সাহায্যে গুনী এই ব্যাক্তিদের হত্যা করে।জাতি আজ ১৪ ডিসেম্বর  বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করবে জাতির সূর্য সন্তান খ্যাত শহীদ বুদ্ধিজীবীদের।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বানী দিয়েছেন ।

রাষ্ট্রপতি মো.আবদুলহামিদ তার বাণীতে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করেছেন এবং তাদের বিদেহী আত্নারমাহফিরাত ও শান্তি কামনা করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাজানান।তিনি বলেন “শহীদ বুদ্ধিজীবী  আর্দশ ও পথ অনুসরণ করে অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের  চেতনাভিত্তিক সুখী- সমৃদ্ধ সোনার বাংলা গড়তে পারলেই তাদের আত্নত্যাগ সার্থক হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বানীতেদলমত – নির্বিশেষে সাবাইকে ঐক্যবদ্ধ হয়ে  একাত্তরের গাতক,মানবতাবিরোধী,যুদ্ধাপরাধীজামাত- মৌলবাদী চক্রের রাষ্ট্র ও গণতন্ত্রবিরোধী  সব ষড়যন্ত্র প্রতিহত করার আহব্বানজানান।তিনি শহীদ বুদ্ধিজীবী সব শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর মাহফিরাত ও শান্তি কামনা করেন।

বাসস জানায়,শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সরকারী ভাবে নানা প্রস্তুতি ও কর্মসূচি নেওয়া হয়েছে।আজ সকাল ৭.১৫  মিনিটে শহীদ বুদ্ধিজীবী দিবস স্মৃতিসৌধেপুষ্পস্তবক অর্পণ করা হবে ।মুক্তিযুদ্ধবিষয়কবুদ্ধিজীবী পরিবারের সদস্যরা এবং যুদ্ধাহত ও উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদরা সকাল ৭ টা ২২ মিনিটে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এবং সকাল ৮ঃ৩০ মিনিটে রায়ের বাজারে বধ্যভূমি স্মৃতিসৌধপুষ্পস্তবকঅর্পণ করবেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছে।

Summary
Article Name
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ
Description
এই হত্যাকান্ডে সরাসরি সহায়তা করেছিল এদেশীয় আলবদর, রাজাকারআলশামস নামে ঘৃণিত কুলাঙ্গার।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo