ট্রাম্পের ভারত সফর ও তাজমহল দর্শনে খরচ প্রায় ১০০ কোটি

মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা এবং আপ্যায়নের জন্য কোটি কোটি টাকা ভারত সরকার খরচ করছে। লক্ষ্য ছিল, দুই দেশের মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ বাণিজ্যিক চুক্তি করে ভারতের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা। কিন্তু, সে গুড়ে বালি। কারণ ট্রাম্প জানিয়ে দিয়েছেন, এই সফরে কোনও বাণিজ্যিক চুক্তি হচ্ছে না।

0
Trump's trip to India and the Taj Mahal visit cost nearly $ 1 million

মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা এবং আপ্যায়নের জন্য কোটি কোটি টাকা ভারত সরকার খরচ করছে। লক্ষ্য ছিল, দুই দেশের মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ বাণিজ্যিক চুক্তি করে ভারতের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা। কিন্তু, সে গুড়ে বালি। কারণ ট্রাম্প জানিয়ে দিয়েছেন, এই সফরে কোনও বাণিজ্যিক চুক্তি হচ্ছে না। তবে উভয় দেশের মধ্যে বাণিজ্যিক চুক্তি হবে তবে সেটা হবে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের পর।

আরও পড়ুন: রাষ্ট্রদ্রোহীর মামলা আমুল্যা লিওনার ওপর, কারণ, তার স্লোগান পাকিস্তান জিন্দাবাদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আড়াই ঘন্টার সফর ও ব্যয়ের সংক্ষিপ্ত নথি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তাজ দিদার ১০০ কোটির বেশি ব্যয় হতে চলেছে । এর মধ্যে ৭০ শতাংশ নিরাপত্তা খাতে ব্যয় করা হবে।বাকি ব্যয় হবে আবাসন থেকে শুরু করে অন্যান্য খাতে । ইউপি সরকার প্রায় ১৬ কোটি টাকা ব্যয় করবে।পাঁচতারা হোটেলে ৫০০ টি কক্ষ আমেরিকান বাহিনীর জন্য বুকিং করা হয়েছে।সুরক্ষার জন্য, ১৪কিমি পথ ধরে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হচ্ছে।ট্রাম্পের আগমনের আগে আমেরিকান বাহিনীর চার শতাধিক সদস্য আগেই আগ্রায় পৌঁছেছেন।তাদের জন্য পাঁচতারা হোটেলে থাকার ব্যবস্থা করা হয়েছে। তাদের চলাচলের জন্য রাজ্য সরকার পরিবহণের ব্যবস্থা করেছে। আট দিনের জন্য সংরক্ষিত হোটেল রুম এবং ক্যাটারিংয়ে ব্যয় হচ্ছে প্রায় আট কোটি টাকা।

মার্কিন প্রেসিডেন্টের এয়ার ফোর্স ওয়ানের জন্য এক ঘন্টা ব্যয় হবে ৭০ লাখ টাকা। উনি প্রায় আড়াই ঘন্টা এখানে থাকবেন তার জন্য খরচ মোটামুটি ২কোটি। দুটি কার্গো প্লেন আসবে এক দিন আগেই, এক একটি বিমানের প্রত্যেক চার ঘন্টার খরচ ৩০লক্ষ টাকা তাতে প্রায় আড়াই কোটি ,এ ছাড়া ট্রাম্পের সাথে দুটি বিশেষ বিমান থাকবে।সেখানে ব্যয় হবে প্রায় দুই কোটি টাকা।

ট্রাম্প যে রাস্তা দিয়ে তাজমহল দেখতে যাবেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাতটি হেলিকপ্টার আকাশ থেকে তাদের পর্যবেক্ষণ করবে, এতে কয়েক কোটি টাকা খরচ হবে । এ ছাড়া পুরো রুটে দেড় হাজারেরও বেশি নিরাপত্তা কর্মী উপস্থিত থাকবেন সেখানেও ব্যয় হবে । একই সাথে , রাজ্য সরকার ১৪ কিলোমিটার দীর্ঘ ভিভিআইপি রুটে নতুন রাস্তা, সৌন্দর্যবর্ধন, রঙিন -প্যান্টিং, সুরক্ষা কর্মীদের মোতায়েন এবং অন্যান্য কাজে প্রায় ১৬ কোটি টাকা ব্যয় করছেতবে এই খরচের পরিমাণ আরও বাড়তে পারে।প্রত্নতত্ত্ব বিভাগ দ্বারা তাজমহলে প্রায় তিন কোটি টাকার অতিরিক্ত কাজ চলছে।

তাজমহলের বর্তমান আনুমানিক ১০০ বিলিয়ন টাকা, এখানে প্রায় প্রতিদিন গড়ে প্রায় ২২০০০দেশী ৭০০০বিদেশী পর্যটক পর্যটনের উদ্দেশে আসেন সেখান থেকে ভারত সরকারের প্রায় ৯০লক্ষ টাকা উপার্জন হয়। তাজমহলের থেকে প্রায় চার মাসের উপার্জন ট্রাম্পের আড়াই ঘন্টার সফরে সেটা ব্যয় হতে চলেছে।

আরও পড়ুন: দিল্লির নির্বাচন হারার পর, বিহার এবং বাংলায় সমস্যার মুখে পড়তে পারে…

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এহেন মানসিকতা সঙ্গী করেও ট্রাম্প কেন ভারতে আসছেন। নিন্দুকেরা বলছেন, তাঁর ভারত সফরে আসার একটাই উদ্দেশ্য, আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের ভোট আদায় । আমেরিকার বিভিন্ন প্রদেশে ভারতের বহু মানুষ থাকেন। তাঁরা সে দেশের নাগরিকত্ব নিলেও ভারতের প্রতি একটা টান সব সময় অনুভব করেন। তাই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের তিনি বার্তা দিতে চাইছেন, ভারতের সঙ্গে তাঁর সম্পর্ক অত্যন্ত মধুর। ভারতের প্রধানমন্ত্রীরও তিনি হরিহর আত্মা। এক কথায়, ভোটের প্রত্যাশী হয়েই তাঁর ভারত সফর।


 

Summary
Article Name
ট্রাম্পের ভারত সফর ও তাজমহল দর্শনে খরচ প্রায় ১০০ কোটি
Description
মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা এবং আপ্যায়নের জন্য কোটি কোটি টাকা ভারত সরকার খরচ করছে। লক্ষ্য ছিল, দুই দেশের মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ বাণিজ্যিক চুক্তি করে ভারতের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা। কিন্তু, সে গুড়ে বালি। কারণ ট্রাম্প জানিয়ে দিয়েছেন, এই সফরে কোনও বাণিজ্যিক চুক্তি হচ্ছে না।