ওয়েবিনার। ‘ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি নির্ভরশীল হওয়াই এখন যুক্তিসংগত’

দ্য পলিসি টাইমস এর উদ্যোগে কোভিড ১৯ আবহে ‘অনলাইন শিক্ষায় পিতামাতা এবং শিক্ষার্থীদের সংযোগ’ বিষয়ে ৪ঠা জুলাই, নিউ দিল্লী থেকে বাংলা ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত করা হয়েছিল।অতিমারী সংকটকালীন পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতি এবং অনলাইন শিক্ষায় পিতামাতা এবং শিক্ষার্থীরা কিভাবে নিজেকে সংযোগ করবে সেই বিষয় মূলত দৃষ্টি নিক্ষেপ করা হয়েছে।

0
ওয়েবিনার। ‘ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি নির্ভরশীল হওয়াই এখন যুক্তিসংগত’. the policy times

৪ঠা জুলাই, ২০২০
নিউ দিল্লী

 দ্য পলিসি টাইমস এর উদ্যোগে কোভিড ১৯ আবহে  ‘অনলাইন শিক্ষায় পিতামাতা এবং শিক্ষার্থীদের সংযোগ’ বিষয়ে ৪ঠা জুলাই, নিউ দিল্লী থেকে বাংলা ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত করা হয়েছিল।অতিমারী সংকটকালীন পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতি এবং অনলাইন শিক্ষায় পিতামাতা এবং শিক্ষার্থীরা কিভাবে নিজেকে সংযোগ করবে সেই বিষয় মূলত দৃষ্টি নিক্ষেপ করা হয়েছে।

আলোচনাসভায় উপস্থাপক  দ্য পলিসি টাইমস এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক আক্রম হক সহ মাননীয় স্পীকার নুরুল ইসলাম (জেনারেল সেক্রেটরি, আল আমীন মিশন), প্রফেসর আবু তাহের কামরুদ্দীন (প্রেসিডেন্ট, ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব মাদ্রাসা এডুকেশন), প্রফেসর উজ্জ্বল কুমার চৌধুরি (প্রো ভাইস চ্যান্সিলর, অ্যাডামাস ইউনিভার্সিটি) এবং প্রধান শিক্ষকবৃন্দ সামসুল আলম, শাহীদুর রহমান, মহম্মদ আদীল হোসেন, জামীদুর হোসেন, হাসিবুর রহমান সর্দার,ড চন্দ্রমল্লিকা প্রামানিক, মহম্মদ মোফিসুদ্দীন আহমেদ,বিশ্বজিৎ মিত্র, মহম্মদ আরিফ আলি, মহম্মদ সামিম আফতাজ,বেবি হাসিনা, মহম্মদ ইনামুল হক উপস্থিত ছিলেন।

প্রফেসর আবু তাহের কামরুদ্দীন বলেছেন, “ছাত্র-ছাত্রীর মানসিক স্বাস্থ্যের দিকে অভিভাবকদের খেয়াল রাখা প্রয়োজন। মিড ডে মিলের পাশাপাশি অফলাইন অ্যাসাইনমেন্ট নির্ধারিত দিনে অভিভাবকদের হাতে তুলে দিতে উদ্যোগ নিচ্ছেন”। একই সঙ্গে অতিথি স্পীকার নুরুল ইসলাম সমগ্র শিক্ষা ব্যবস্থা, পিতামাতা এবং শিক্ষার্থীদের ভূমিকা এবং শিক্ষক-শিক্ষিকাদের অবদানের একটি সম্যক ধারনা তাঁর মূল্যবান ইতিবাচক বক্তব্যে তুলে ধরেন।

প্রফেসর উজ্জ্বল কুমার চৌধুরি অনলাইন শিক্ষায় প্রত্যেককে মানসিকভাবে প্রস্তুতির পাশাপাশি চিন্তা-ভাবনার বদলের কথা বলেন, এছাড়াও ফ্লিপ ক্লাসরুম, স্টোরি টেলিং, পারসোনাল ডিকশনারি, স্টুডেন্ট বন্ডিং এর ব্যাপারে বিশেষ জোর দেন। অভিভাবকদের ছাত্র ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকার প্রতি সহমর্মিতার আর্জি জানান। তিনি আরও জানান, ‘অর্থনৈতিক ভাবে বিভাজিত দেশে ডিজিটাল বিভাজন হবেএটা খুব স্বাভাবিক ব্যাপার। তবে ব্যাপারে সরকারের সাহায্য প্রয়োজন

প্রধান শিক্ষক শাহীদুর রহমান এবং সামসুল আলম অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম এর মাধ্যমে  ছাত্র ছাত্রীদের শিক্ষাদানের ব্যাপারে আর্জি জানান এবং প্রধান শিক্ষক সামসুল আলম বলেন, ‘অভিভাবকদের সাথে বিদ্যার্থীদের ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি আকৃষ্ট করার জন্য তাঁদের সাথে কথা বলা প্রয়োজন’।

প্রধান শিক্ষক বিশ্বজিৎ মিত্র ভার্চুয়াল পঠন পরিকাঠামোর ওপর বিশেষ কিছু অসুবিধার কথা জানিয়ে বলেছেন,  তাঁর এলাকায় বেশিরভাগ অভিভাবকরাই শ্রমিক, তাঁদের পক্ষে অ্যানড্রয়েড ফোন কেনা সম্ভব নয়। তাই এই  নতুন  ভার্চুয়াল পঠন পরিকাঠামোতে অনেকেই শিক্ষায় পিছিয়ে পড়েছে। তবে, সেইসব বিদ্যার্থীদের তিনি গ্রন্থাগারের সাহায্য নাওয়ার ওপর বিশেষ জোর দিয়েছেন।

তিনি শিক্ষার ক্ষেত্রে রাষ্ট্রের ভূমিকার বিষয়টিকে তুলে ধরেছেন। তিনি আরও জানিয়েছেন,“শিক্ষায় গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য- এটি অনায়াসেই শিক্ষায় সমস্যার সমাধান করতে পারে তাই সরকারের এ ব্যাপারে  দৃষ্টি নিক্ষেপ করা প্রয়োজন। পরবর্তীকালে  শিক্ষক-শিক্ষিকাকে এই ৩-৪ মাসের বিরতির জন্য সারা সপ্তাহ বাড়তি ক্লাস করাতে হবে তাহলে কিছুটা হলেও এই ক্ষতি সামলানো যেতে পারে”।

“অতিমারী সংকটকালীন  পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতির পরিবর্তনকে মেনে নিয়েই তাঁরা ছাত্র ছাত্রীদের ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি আকৃষ্ট করে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি নির্ভরশীল হওয়াই এখন যুক্তিসংগত”, জানাচ্ছেন, প্রধান শিক্ষকবৃন্দ বেবি হাসিনা, মনজুর আলম জামীদুর হোসেন

মিঃ আক্রম হক তাঁর শেষ বক্তব্য রেখে ভার্চুয়াল সভা সমাপ্ত করেন এবং সভা শেষে অতিথি স্পীকার নুরুল ইসলাম সকলকে ইতিবাচক চিন্তাধারার অনুসারী হয়ে সুন্দরভাবে জীবন যাপনের পরামর্শ দেন।

Soical Media links-

Twitter: https://twitter.com/thepolicytimes

Facebook: https://www.facebook.com/thepolicytimes

Instagram:https://www.instagram.com/thepolicytimes_

Youtube: https://www.youtube.com/channel/UCRAvJanqyF3IQ6owFY0WdNA?view_as=subscriber

Summary
Article Name
ওয়েবিনার। ‘ভার্চুয়াল পঠন পরিকাঠামোর প্রতি নির্ভরশীল হওয়াই এখন যুক্তিসংগত’
Description
দ্য পলিসি টাইমস এর উদ্যোগে কোভিড ১৯ আবহে ‘অনলাইন শিক্ষায় পিতামাতা এবং শিক্ষার্থীদের সংযোগ’ বিষয়ে ৪ঠা জুলাই, নিউ দিল্লী থেকে বাংলা ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত করা হয়েছিল।অতিমারী সংকটকালীন পরিস্থিতিতে ভবিষ্যতের শিক্ষা পদ্ধতি এবং অনলাইন শিক্ষায় পিতামাতা এবং শিক্ষার্থীরা কিভাবে নিজেকে সংযোগ করবে সেই বিষয় মূলত দৃষ্টি নিক্ষেপ করা হয়েছে।
Author
Publisher Name
THE POLICY TIMES
Publisher Logo